অ্যাকসেসিবিলিটি লিংক

৮৯ জন অভিবাসীকে ইতালিতে অবতরণের অনুমতি দেওয়া হয়েছে, বলছে জার্মান মানবাধিকার গ্রুপ


সোমবার ইতালির সিসিলি উপকূলে ভূমধ্যসাগরে জার্মান সংস্থা মিশন লাইফলাইন পরিচালিত রাইজ অ্যাবাভ রেসকিউ জাহাজের ডেকে অভিবাসীরা আনন্দ প্রকাশ করছে, নভেম্বর ৭, ২০২২।
সোমবার ইতালির সিসিলি উপকূলে ভূমধ্যসাগরে জার্মান সংস্থা মিশন লাইফলাইন পরিচালিত রাইজ অ্যাবাভ রেসকিউ জাহাজের ডেকে অভিবাসীরা আনন্দ প্রকাশ করছে, নভেম্বর ৭, ২০২২।

জার্মানির একটি মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে, মঙ্গলবার ভোরে অভিবাসীদের উদ্ধারে ব্যবহৃত তাদের জাহাজটি দক্ষিণ ইতালিতে নোঙর করা হয়। সমুদ্রে ৮৯ জনকে উদ্ধারের মাধ্যমে এই অভিযান শেষ হয়। ইতালির নতুন কট্টর ডানপন্থী সরকারের আমলে এমন আরও অভিযান চলছে।

মিশন লাইফলাইন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে এবং বলেছে, "৮৯ জন যাত্রী এবং নয়জন ক্রু সদস্যের ওডিসি শেষ হয়ে গেছে বলে মনে হচ্ছে। পরবর্তী এক পোস্টে বলা হয়, ৮৯ জনকেই অবতরণের অনুমতি দেওয়া হয়েছে।

সম্মতি ছাড়াই সপ্তাহান্তে ইতালীয় জলসীমায় প্রবেশ করার পর একটি বন্দরে অবতরণের জন্য এই দলটি কয়েক দিন ধরে সমুদ্রে অপেক্ষা করেছিল। মূল ৯৫ জনের মধ্যে ছয়জনকে চিকিৎসার কারণে সমুদ্রেই সরিয়ে নেওয়া হয়েছিল।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির নতুন উগ্র-ডানপন্থী সরকার, মধ্য ভূমধ্যসাগরীয় অঞ্চলে পরিচালিত বেসরকারী সংস্থাগুলির সাথে কঠোর অবস্থানে যাবার পর অভিবাসীদের উদ্ধারকারী জাহাজগুলিকে নিরাপত্তার খাতিরে বন্দরগুলো গ্রহন করতে অস্বীকার করছে।

ইতালীয় কর্তৃপক্ষ জোর দিয়ে বলেছে , ভাল অবস্থায় আছে এমন নৌকাগুলিকে অবশ্যই আন্তর্জাতিক জলসীমায় ফিরে যেতে হবে। যে দেশগুলির পতাকা জাহাজগুলিতে উড়ছে তারা যেন তাদের অভিবাসীদের নিয়ে যায়।

সিসিলির ক্যাটানিয়ায় দুটি এনজিও পরিচালিত নৌকা নোঙর করা হয়েছে। যার মধ্যে একটিতে ৩৫ জন আর অন্যটিতে ২১৪ জন মানুষ আছে। ইতালিতে তাদের অবতরণ করতে দেওয়া হবে না। উভয় জাহাজই দেশ ছাড়তে অস্বীকৃতি জানিয়ে বলেছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী, সমুদ্রে উদ্ধার হওয়া সব মানুষই অরক্ষিত এবং তারা নিরাপদ বন্দরে অবতরণের অধিকার রাখে।

ওশান ভাইকিং এসওএস মেডিটেরানি দ্বারা পরিচালিত, চতুর্থ আরেকটি উদ্ধারকারী জাহাজ, সিসিলির কাছে ২৩৪ জন উদ্ধারকৃত যাত্রী নিয়ে আন্তর্জাতিক জলসীমায় রয়ে গেছে। ১৭ দিন আগে তার প্রথম উদ্ধার কাজ শুরু হয়।

XS
SM
MD
LG