অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলের সামরিক বাহিনীর প্রতিবেদনে ভোট গণনায় কোনও জালিয়াতির উল্লেখ নেই


ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর সমর্থকেরা প্রেসিডেন্ট ইলেক্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার বিরুদ্ধে প্রতিবাদ করছেন। ১ নভেম্বর, ২০২২।
ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারোর সমর্থকেরা প্রেসিডেন্ট ইলেক্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার বিরুদ্ধে প্রতিবাদ করছেন। ১ নভেম্বর, ২০২২।

প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্রাজিলের নির্বাচনী ব্যবস্থার ত্রুটিগুলি তুলে ধরে এবং উন্নতির প্রস্তাব করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে ৩০ শে অক্টোবরের পরাজয়ের প্রতিবাদে, রাষ্ট্রপতি বোলসোনারোর কতিপয় সমর্থকের জালিয়াতির দাবি প্রমাণ করার মতো কিছুই এতে নেই।

বুধবার প্রকাশিত নথিটি রানঅফ নির্বাচনের বিষয়ে সামরিক বাহিনীর প্রথম মন্তব্য ছিল। যা কিনা প্রেসিডেন্ট-ইলেক্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে ১ জানুয়ারি ক্ষমতা হস্তান্তরের কার্যক্রম শুরু হবার পরেও, দেশব্যাপী বিক্ষোভের সৃষ্টি করেছে। রিও ডি জেনেইরো, সাও পাওলো, ব্রাসিলিয়া এবং অন্যান্য শহরে হাজার হাজার লোক সামরিক স্থাপনার বাইরে জড়ো হয়ে, বোলসোনারোকে ক্ষমতায় রাখার জন্য সশস্ত্র বাহিনীর হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।

ব্রাজিলিয়ান নির্বাচনী কর্তৃপক্ষের জননিরাপত্তা পরীক্ষার সদস্য , ডেনমার্কের আরহুস বিশ্ববিদ্যালয়ের সিস্টেম সিকিউরিটির সহযোগী অধ্যাপক দিয়েগো আরানহা, অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, "নথিতে বিস্ময়কর কিছু নেই। কিছু সীমাবদ্ধতা পাওয়া গেছে, যা নিয়ে বিশ্লেষকরা কয়েক দশক ধরে অভিযোগ করে আসছেন। তবে এটি কোন অনিয়মের প্রমাণের দিকে ইঙ্গিত করে না।"

প্রতিরক্ষামন্ত্রী পাওলো নোগুইরা লিখেছেন, "এটা নিশ্চিতভাবে বলা সম্ভব নয়" যে কম্পিউটারাইজড ভোট ট্যাবুলেশন সিস্টেমটিতে কোনভাবে অনুপ্রবেশ করা হয়নি। তবে ৬৫ পৃষ্ঠার প্রতিবেদনে ভোট গণনায় কোনও অস্বাভাবিকতার কথাও উল্লেখ করা হয়নি। তবে, সম্ভাব্য ঝুঁকির উপর ভিত্তি করে, প্রতিবেদনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের কার্যকারিতা, আরও তদন্ত করার জন্য নাগরিক সমাজ এবং অডিটিং সংস্থাগুলির সদস্যদের নিয়ে একটি কমিশন গঠনের পরামর্শ দেওয়া হয়েছে।

বোলসোনারো নির্বাচন নিয়ে কোন অভিযোগ না তুললেও, পরাজয় স্বীকার করতে বা প্রতিপক্ষকে অভিনন্দন জানাতে তার অব্যাহত অস্বীকৃতি সমর্থকদের একটা বার্তা দেয়। এক বছরেরও বেশি সময় ধরে তিনি বারবার দাবি করে আসছিলেন, ব্রাজিলের ভোটিং সিস্টেমটি জালিয়াতির ঝুঁকিতে রয়েছে।

নির্বাচনী কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘’প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত প্রতিবেদনে সন্তোষ প্রকাশ করে বলা হয়েছে, অন্যান্য সব পর্যবেক্ষণ সংস্থার মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন ও ২০২২ সালের নির্বাচনী প্রক্রিয়ায় কোনো ধরনের জালিয়াতি বা অসঙ্গতির অস্তিত্ব নেই।‘’

বোলসোনারো তাৎক্ষণিকভাবে এই প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করেননি।

XS
SM
MD
LG