অ্যাকসেসিবিলিটি লিংক

লাইটারেজ জাহাজ শ্রমিকদের ধর্মঘট, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন বন্ধ


চট্টগ্রাম বন্দর

বাংলাদেশের চট্টগ্রামে, পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে, শুক্রবার (১১ নভেম্বর) সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেছে লাইটারেজ জাহাজের শ্রমিকরা । ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দর থেকে দেশের অন্যান্য স্থানে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) চট্টগ্রাম নগরীর বাংলাবাজার এলাকায়, সর্বস্তরের নৌযান শ্রমিকদের এক সমাবেশে, লাইটারেজ জাহাজের শ্রমিকরা কাজ বন্ধ রাখার ঘোষণা দেন। তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে; চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটাররেজ জাহাজের শ্রমিকদের ওঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকতার (ওসি) অপসারণ, সাঙ্গু নদের মুখ খনন করে লাইটারেজ জাহাজের নিরাপদ পোতাশ্রয় প্রতিষ্ঠা করা।

লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, “৩ নভেম্বর চরপাড়া ঘাটের ইজারাদারের লোকজন শ্রমিককে মারধর করলেও, পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা সব লাইটারেজ জাহাজ পারকির চরে নিয়ে যায় এবং চীনা ঘাট ব্যবহার করে জাহাজ ওঠা-নামা শুরু করে। কর্তৃপক্ষ ঐ ঘাট উচ্ছেদ করে। এর পর শ্রমিকরা ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নেয়”

“দাবি পূরণ না হওয়া পর্যন্ত চট্টগ্রাম থেকে নদীপথে পণ্য পরিবহন বন্ধ থাকবে;” জানান শ্রমিক নেতা জসিম উদ্দিন।

XS
SM
MD
LG