অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র: ইউক্রেনে রাশিয়ানদের যুদ্ধই শীর্ষ সম্মেলনের আগে এপেক দেশগুলোকে বিভক্ত করেছে


থাইল্যান্ডের ব্যাংককে, কুইন সিরিকিট ন্যাশনাল কনভেনশন সেন্টারে এপেক শীর্ষসম্মেলন, ২০২২ এর একটি ব্যানার, এখানেই সম্মেলনটি অনুষ্ঠিত হবে, নভেম্বর ১০, ২০২২।

এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) ফোরামের অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ ২১ টি সদস্য রাষ্ট্র আগামী সপ্তাহে থাইল্যান্ডের ব্যাংককে নেতা ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে বসবেন। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ সম্পর্কে ভিন্ন দৃষ্টিভঙ্গি ,তাদের একটি যৌথ বিবৃতিতে সম্মত হওয়া কঠিন করে তুলছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এপেক বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা ম্যাট মারে মঙ্গলবার ভিওএ-এর সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন, “ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এই অঞ্চল জুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, বিশেষ করে খাদ্য ও জ্বালানি সংকট তাতে এপেক এর প্রাথমিক আলোচনায় কোন সিদ্ধান্তে আসা ভীষণ প্রতিকূলতার মুখে পড়েছে।”

করোনাভাইরাস মহামারির পর ভ্রমণ ও পর্যটন পুনরুদ্ধার করা এ বছরের এপেক বৈঠকের অন্যতম অগ্রাধিকার। তবে এপেকের সব সদস্য কোভিড-১৯ সংশ্লিষ্ট বিধিনিষেধ তুলে নিচ্ছে না। উদাহরণস্বরূপ, চীন সম্প্রতি বলেছে , তারা করোনাভাইরাস বিধিনিষেধ বজায় রাখবে এবং তারা কঠোর "জিরো-কোভিড" নীতি অব্যাহত রাখবে যাতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থাকবে।

মারে বলেন, "এটি সেই ক্ষেত্রগুলির মধ্যে একটি যা নিয়ে আমাদের আরও আলোচনা করা দরকার। তবে এপেক কোন দেশকেই মহামারি সংক্রান্ত বিধিনিষেধ নিয়ে কোন কিছু চাপিয়ে দিবে না।“

আলোচনায়, আরও কিছু বিষয় উঠে আসে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন একটি পারিবারিক অনুষ্ঠানের কারণে এপেক নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না। সম্মেলনে অংশ না নেয়ায় ,তা থাই সরকারকে নিরাশ করেছে এবং একই সাথে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর পথ খুলে দিয়েছে বলে প্রেসিডেন্ট জো বাইডেন যে তীব্র সমালোচনার মুখোমুখি হয়েছেন, সে সমন্ধে মন্তব্য করার অনুরোধে মারে ভয়েস অফ আমেরিকাকে বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি থেকে আমরা সত্যিই রোমাঞ্চিত যে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস এপেক নেতাদের সভায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের প্রতিনিধিদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক প্রত্যাহারের বিষয়টি নিয়েও সুনির্দিষ্ট কোন মন্তব্য তিনি করেননি। । তিনি বলেন , প্রতিটি অর্থনীতিকে আমরা সমানভাবে বিবেচনা করি এবং প্রতিটি অর্থনীতির সাথে জড়িত হতে চাই।

XS
SM
MD
LG