অ্যাকসেসিবিলিটি লিংক

চুরি যাওয়া ১৯২টি পুরাকীর্তি পাকিস্তানে ফেরত পাঠাল যুক্তরাষ্ট্র


ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ, নিউ ইয়র্ক সিটিতে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, ৮ সেপ্টেম্বর, ২০২২।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ১৯২টি চুরি যাওয়া পুরাকীর্তি পাকিস্তানে ফেরত পাঠিয়েছে। যার মোট মূল্য ৩৪ লাখ ডলার। ভারতীয় বংশোদ্ভূত একজন আমেরিকার আর্ট ডিলারের ওপর এবং আরও কিছু অপরাধমূলক তদন্ত শেষে তারা এই উদ্যোগ নেওয়া হয়।

নিউ ইয়র্কের ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে ঘোষণা করে যে সুভাষ কাপুরের কাছ থেকে ১৮৭ টি পুরাকীর্তি উদ্ধার করা হয়েছে। তাকে "বিশ্বের সবচেয়ে পারঙ্গম পুরাকীর্তি পাচারকারীদের মধ্যে একজন" হিসাবে চিহ্নিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কাপুর ও তার সহযোগীরা লুণ্ঠিত পুরাকীর্তি ম্যানহাটনে পাচার করতো এবং তার গ্যালারি আর্ট অফ দ্য পাস্ট-এর মাধ্যমে সেগুলো বিক্রি করতো।

ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ বলেন, আমরা মিঃ কাপুর এবং তার সহযোগী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধ সম্পূর্ণ জবাবদিহিতা নিশ্চিত করার চেষ্টা চালিয়ে যাব। এরা সকলেই এই পুরাকীর্তিগুলির সাংস্কৃতিক এবং ঐতিহাসিক গুরুত্বের প্রতি নির্লজ্জভাবে অবজ্ঞা দেখিয়েছে।

যুক্তরাষ্ট্রের এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, চুরি যাওয়া ভারতীয় পুরাকীর্তি বিক্রি করার সাথে জড়িত থাকার অভিযোগে,পাঁচজন ভারত-ভিত্তিক সহযোগী এবং কাপুরকে ২০১২ সাল থেকে দক্ষিণ এশীয় ঐ দেশটিতে কারাবাস করতে হচ্ছে।

গত সপ্তাহে ভারতের একটি বিশেষ আদালত ঐ ৬ জনকে দোষী সাব্যস্ত করে দণ্ড দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, কাপুরকে চুরি যাওয়া দ্রব্য গ্রহণ, অভ্যাসগতভাবে চুরির পন্যের ব্যবসা এবং ষড়যন্ত্র করার দায়ে দণ্ডিত করা হয়। তাকে জরিমানাসহ ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বিবৃতিতে আরও বলা হয় যে ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস কাপুরকে যুক্তরাষ্ট্রে এনে বিচারের মুখোমুখি করার চেষ্টা করছে।

নিউ ইয়র্কের পাকিস্তানি কনস্যুলেটে একটি অনুষ্ঠানে এই পুরাকীর্তি গুলো ফেরত দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন-এর অ্যাসিস্ট্যান্ট স্পেশাল এজেন্ট-ইন-চার্জ টমাস অ্যাকোসেলা এবং পাকিস্তানি কনসাল জেনারেল আয়েশা আলি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ফেরত দেওয়া ১৯২ টি পুরাকীর্তির মধ্যে মেহেরগরের,প্রায় ৪,৫০০ থেকে ৫,৫০০ বছরের পুরানো মুর্তি এবং একটি গান্ধার মূর্তি রয়েছে। গান্ধারা মূর্তিটিকে মৈত্রেয় বা আলোকিত বুদ্ধ নামে ডাকা হয়।

ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ, নিউ ইয়র্ক সিটিতে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, ৮ সেপ্টেম্বর, ২০২২।

XS
SM
MD
LG