অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে পরিত্যক্ত কূপে গ্যাস, বাণিজ্যিক সম্ভাবনা জানা যাবে এক সপ্তাহ পর


বাংলাদেশের কূপে গ্যাস

বাংলাদেশের সিলেট জেলার বিয়ানীবাজারে, পরিত্যক্ত একটি কূপে নতুন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। তবে এটি বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কি-না, তা জানতে অপেক্ষা করতে হবে সপ্তাহখানেক। শনিবার (১২ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান।

নাজমুল আহসান বলেন, “বিয়ানীবাজারের একটি পরিত্যক্ত কূপে আমরা ওয়ার্কওভারের কাজ করছিলাম। সেখানেই কিছু গ্যাসের অস্তিত্ব পেয়েছি। তবে সেই গ্যাস বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কি-না বা কী পরিমাণ উত্তোলন করা যাবে, তা এখনই নিশ্চিত করে বলা সম্ভব নয়।”

তিনি আরও বলেন, “এখনও কূপটিতে কাজ চলছে। এসব কাজ শেষ হতে আরও সপ্তাহখানেক সময় লাগতে পারে। এরপর আমরা এসব বিষয় নিশ্চিত করে বলতে পারবো।”

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান যে পরীক্ষার পর কূপের তিন হাজার ৪৫৪ মিটার গভীরে গ্যাসের উপস্থিতি পাওয়া গেছে। এতে গ্যাসের চাপ রয়েছে তিন হাজার ১০০ পিএসআই।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) সূত্রে জানায়, বিয়ানীবাজার-১ কূপটির তিন হাজার ৪৫০ মিটার গভীর থেকে ৩৫ বিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়। এরপর, ২০১৬ সাল থেকে কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল। গত ১০ সেপ্টেম্বর থেকে কূপটিতে নতুন করে ওয়ার্কওভার (পুনঃখনন) শুরু করে বাপেক্স।

XS
SM
MD
LG