অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেন: খেরসন থেকে সেনা প্রত্যাহারের সময়ে বিভিন্ন সমস্যার মুখোমুখি রুশ বাহিনী


ইউক্রেনের খেরসন অঞ্চলের ব্লাহোদাটন গ্রামে, পিছু হটার সময় রুশ বাহিনীর পরিত্যক্ত গোলাবারুদের পাশে দাঁড়িয়ে আছেন একজন ইউক্রেনীয় সৈন্য, ১১ নভেম্বর, ২০২২।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক, শনিবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সম্পর্কে তার দৈনিক হালনাগাদ প্রতিবেদনে বলে, এই সপ্তাহে খেরসন থেকে রাশিয়ার প্রত্যাহার ঘোষণা করা হয়েছে, “এটি ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে রুশ বাহিনী যে সমস্যার মুখোমুখি হয়েছিল তার একটি সর্বজনীন স্বীকৃতি।”

টুইটারে পোস্ট করা হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে মন্ত্রক বলে , ঘোষণার মাত্র দুই দিন পরে প্রত্যাহার শুরু হয়, "সম্ভবত ২০২২ সালের ২২ শে অক্টোবরের প্রথম দিকেই প্রত্যাহার প্রক্রিয়া শুরু হয়েছিল। সেসময় খেরসনে রাশিয়ার নিযুক্ত ব্যক্তিরা, বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছিল।”

ব্রিটিশ প্রতিবেদনে বলা হয়েছে, এটি একটি "বাস্তবসম্মত সম্ভাবনা" যে "রাশিয়ার সামরিক সরঞ্জাম এবং বেসামরিক পোশাকে সেনাবাহিনীর সদস্যদের সাম্প্রতিক সপ্তাহগুলিতে ৮০ হাজার ঘোষিত বেসামরিক নাগরিকদের সাথে একত্রে সরিয়ে নেওয়া হয়েছে।”

শুক্রবার ইউক্রেনীয় বাহিনী খেরসন শহরে প্রবেশ করলে, রাশিয়ার বাহিনী তাড়াহুড়ো করে পিছু হটে। ইউক্রেনীয় সৈন্যদের স্বাগত জানাতে গ্রামবাসীরা গোপন অবস্থান থেকে বেরিয়ে আসে। তারা তখন রুশ সৈন্যদের বেসামরিক নাগরিকদের হত্যা এবং বাড়িঘর লুট করার ভয়াবহ গল্প বর্ণনা দেয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেন্সকি শুক্রবার সন্ধ্যায় একটি ভিডিও ভাষণে বলেন,

"আজ একটি ঐতিহাসিক দিন। আমরা দেশের দক্ষিণাঞ্চল ফিরে পাচ্ছি, আমরা খেরসনকে ফিরে পাচ্ছি।"

রাশিয়া শুক্রবার বলেছে , তারা ডিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে তাদের সৈন্য প্রত্যাহার শেষ করেছে এবং কোনও সৈন্য বা সরঞ্জাম পিছনে ফেলে রেখে যাওয়া হয়নি।

কিন্তু পশ্চাদাপসরণরত রুশ সৈন্যরা ভিন্ন চিত্র তুলে ধরেছে। রাশিয়ার একজন সৈন্য বর্ণনা করেছেন, তার এবং তার সহযোদ্ধাদের পোশাকে পরিবর্তন করে সাধারন পোশাক পরতে বলা হয়েছিল যাতে তাদের সনাক্ত করা না যায় । এছাড়াও, কিছু সৈন্য পালানোর চেষ্টা করার সময় নদীতে ডুবে যায় বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলির মতে, এই বুধবার পর্যন্ত দুইপক্ষেরই মোট প্রায় ২ লক্ষ সৈন্য যুদ্ধে নিহত হয়েছে। প্রায় ৪০হাজার বেসামরিক মানুষও এতে নিহত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

এই প্রতিবেদনে কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া।

XS
SM
MD
LG