অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্তে বিদ্রোহ ও অপহরণের বিরুদ্ধে যুদ্ধে যৌথ বাহিনী মোতায়েন করেছে ক্যামেরুন এবং সিএআর


ক্যামেরুন এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র(সিএআর) এর মানচিত্র
ক্যামেরুন এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র(সিএআর) এর মানচিত্র

ক্যামেরুন এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র(সিএআর)’এর প্রতিরক্ষা মন্ত্রীরা বলেছেন যে গত তিন মাসে অন্তত ৮০ জনকে জিম্মি করার পরে তারা তাদের অভিন্ন সীমান্তে যৌথ বাহিনী মোতায়েন করছে। দুই মন্ত্রী সীমান্তে অপরাধ বৃদ্ধির জন্য সিএআর এর সামরিক অভিযান থেকে পালিয়ে আসা বিদ্রোহীদের দায়ী করেছেন।

ক্যামেরুন এবং সিএআর-এর প্রতিরক্ষা মন্ত্রীরা বলছেন যে চলমান বিদ্রোহী হামলা, ব্যাপক চুরি এবং মুক্তিপণের জন্য অপহরণ তাদের দেশের অভিন্ন সীমান্তে বেসামরিক নাগরিকদের জন্য একটি গুরুতর পরিস্থিতির সৃষ্টি করে।

গত তিন মাসে ওই এলাকার বেশ কয়েকজনকে মুক্তিপণের জন্য অপহরণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে গত তিন সপ্তাহ ধরে জিম্মি করা প্রায় ৮০ জন গবাদি পশু পালনকারী, কৃষক ও ব্যবসায়ী। পরিবারগুলি তাদের আত্মীয়দের স্বাধীনতা সুরক্ষিত করতে বিদ্রোহীদের মোট ১ লক্ষ ৫০ হাজার ডলার প্রদান করেছিল।

ক্যামেরুন এবং সিএআর বলেছে যে তাদের সেনাবাহিনী সীমান্তে বিদ্রোহী শিবির থেকে আরও ১৫ জন বেসামরিক নাগরিককে মুক্ত করেছে, তবে এখনও অনেকে বিদ্রোহীদের হাতে আটকে রয়েছে।

আদামু আবাস বলেছেন যে তাকে একটি ঝোপ এলাকায় সামরিক অভিযানের মাধ্যমে মুক্ত করা হয়, যেখানে তাকে এবং আরও কয়েকজনকে জিম্মি করা হয়েছিল।

তিনি বলেন, ৫ নভেম্বর মধ্যরাতে বিদ্রোহীরা তার বাড়িতে হামলা চালায় এবং তার পরিবারের তিন সদস্যকে অপহরণ করে। তিনি বলেন, সিএআর সীমান্তে একটি ঝোপে নারী ও শিশুসহ প্রায় ১৭ জন জিম্মিকে বিদ্রোহীরা নির্যাতন করছে। আদামু বলেন যে তিনি বিদ্রোহীদের বলেছিলেন যে তিনি দরিদ্র, এবং তাকে, তার স্ত্রী ও কন্যাকে মুক্ত করার জন্য প্রায় ২০,০০০ ডলার মুক্তিপণ দেওয়া তার পক্ষে অসম্ভব।

অ্যাডামু শুক্রবার ক্যামেরুনের রাষ্ট্রীয় সম্প্রচারক সিআরটিভিতে কথা বলেছেন।

তিনি বলেন, ক্যামেরুন সরকারি সেনা ও বিদ্রোহীদের মধ্যে গোলাগুলিতে তিনজন আহত হয়েছেন।

সিএআর বলেছে যে বিদ্রোহীরা দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী, যা মিনুসকা নামে পরিচিত তাদের সৈন্যদের দ্বারা তাদের গোপন আস্তানায় নিরবচ্ছিন্ন আক্রমণ থেকে রক্ষা পাচ্ছে।

জেনারেল আগা রবিনসন মধ্য আফ্রিকান রাজ্যের উত্তর সীমান্তে বিদ্রোহী অনুপ্রবেশের বিরুদ্ধে লড়াইরত ক্যামেরুনিয়ান কমান্ডারদের একজন।

তিনি বলেন, যতবারই ক্যামেরুন সীমান্তের পাশে সেনা মোতায়েন করে, বিদ্রোহীরা জিম্মিদের নিয়ে পালিয়ে যায় সিএআর এর এলাকায় । তিনি বলেন, ক্যামেরুন এবং সিএআর সীমান্তের উভয় পাশে এখনও জিম্মি থাকা কয়েক ডজন বেসামরিক নাগরিককে মুক্ত করতে যৌথ সামরিক অভিযান চালাতে সম্মত হয়েছে।

XS
SM
MD
LG