অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের পরিবেশগত দূষণ পরিষ্কার করতে কয়েক বছর লাগবে


৭১ বছর বয়সী ওলগা লেহান, ইরপিন নদীর কাছে তার বাড়ি বন্যায় প্লাবিত হয়েছিল যখন ইউক্রেন যুদ্ধের শুরুতে রুশ বাহিনীর কিয়েভে ঢোকা ঠেকাতে ইউক্রেনের একটি বাঁধ ধ্বংস করতে হয়েছিল।

ইরপিন নদীর কাছে ওলগা লেহানের বাড়ি বন্যায় প্লাবিত হয়েছিল যখন ইউক্রেন যুদ্ধের মাত্র কয়েক দিন পরেই রুশ বাহিনীর কিয়েভে ঢোকা ঠেকাতে ইউক্রেনের একটি বাঁধ ধ্বংস করতে হয়েছিল। কয়েক সপ্তাহ পরে, দূষণের কারণে তার কল থেকে বাদামী জল বেরোতে দেখা গেছে।

রাশিয়ার সাথে আট মাসের এই যুদ্ধ থেকে পরিবেশের ক্ষতি দেশের আরও বেশি অংশে বাড়ছে, বিশেষজ্ঞরা দীর্ঘমেয়াদী পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন। জ্বালানি ডিপোতে মস্কোর আক্রমণ বায়ু এবং ভূগর্ভস্থ জলে বিষাক্ত পদার্থ ছড়িয়ে দিয়েছে, যা জীববৈচিত্র, জলবায়ু স্থিতিশীলতা এবং জনগণের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

৬০ লক্ষ লোকের বিশুদ্ধ জল প্রয়োজন

বিশ্ব বন্যপ্রাণী তহবিল অনুসারে, যুদ্ধের কারণে, ৬০ লক্ষেরও বেশি ইউক্রেনীয়দের পরিষ্কার জল নেই, এবং ২,৮০,০০০ হেক্টরেরও বেশি (প্রায় ৬,৯২,০০০ একর) বন ধ্বংস বা কেটে ফেলা হয়েছে। দেশের একটি বেসরকারি গোষ্ঠী অডিট চেম্বার অনুসারে, এটি পরিবেশগত ৩৭ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি করেছে।

সুইজারল্যান্ড ভিত্তিক জোই এনভায়রনমেন্ট নেটওয়ার্ক, একটি অলাভজনক সংস্থার পরিবেশ বিশেষজ্ঞ দ্যমিত্রো অ্যাভেরিন বলেছেন, "যুদ্ধের কারণে সৃষ্ট এই দূষণ দূর হবে না। এটি আমাদের উত্তরসূরিদের সমাধান করতে হবে, বন রোপণ করতে হবে বা দূষিত নদীগুলি পরিষ্কার করতে হবে।”

ফসল, পশুসম্পদ, বন ক্ষতিগ্রস্ত

ইউক্রেনের কৃষি খাত, এর অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ লাইফ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের বনবিদ্যার অধ্যাপক সেরহি জিবতসেভ বলেছেন, আগুনের ফলে ফসল ও গবাদিপশুর ক্ষতি হয়েছে, হাজার হাজার হেক্টর বন পুড়ে গেছে এবং কৃষকদের ফসল কাটতে বাধা হয়েছে।

তিনি বলেন, " অগ্নিকান্ডটি ভীষণ ব্যাপক ছিল" কৃষকরা "শীতের জন্য রাখা সব ফসল হারিয়েছে।"

কিয়েভ সরকার যখন পারে সাহায্য করছে।

ডাইমার শহরের উপপ্রধান লিলিয়া কালাশনিকোভা বলেছেন, ডেমিডিভ এবং আশেপাশের গ্রামগুলিতে, বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রত্যেককে ৫৪০ ডলারের সমতুল্য অর্থ দেওয়া হয়েছে। তিনি বলেন যে সরকার দীর্ঘমেয়াদী পরিবেশগত প্রভাবগুলি রোধ করার জন্য যা যা করতে পারে তা করবে, তবে কীভাবে তা নির্দিষ্ট করে বলেনি।

কিছু ইউক্রেনীয় ইতোমধ্যে আশা হারিয়েছে

ডেমিডিভের বাসিন্দা তাতিয়ানা সামোইলেনকো বলেছেন, "আমি বিষণ্ণ বোধ করছি, আমার বাড়ির চারপাশে এবং নীচে জল রয়েছে। আমি ভবিষ্যতে খুব বেশি পরিবর্তন দেখতে পাচ্ছি না।"

XS
SM
MD
LG