অ্যাকসেসিবিলিটি লিংক

'নীতিগতভাবে' আসিয়ানের সদস্য পদ-প্রাপ্তিকে স্বাগত জানায় পূর্ব তিমুর


কম্বোডিয়ার নম পেনে অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস সামিট অংশগ্রহণকারী দেশ সমুহের পতাকাগুলি ভেন্যুর বাইরে উড়ছে , নভেম্বর ১০, ২০২২।
কম্বোডিয়ার নম পেনে অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস সামিট অংশগ্রহণকারী দেশ সমুহের পতাকাগুলি ভেন্যুর বাইরে উড়ছে , নভেম্বর ১০, ২০২২।

পূর্ব তিমুর শনিবার এসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস নেতাদের,তাদের ছোট্ট দেশটিকে ১১ তম সদস্য হিসাবে "নীতিগতভাবে" স্বীকার করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এই বাণিজ্যগোষ্ঠীতে যোগদানের জন্য তাদের ১১ বছরের অপেক্ষার পালা এর মধ্য দিয়ে শেষ হচ্ছে বলেই প্রতীয়মান হয়।

কম্বোডিয়ায়, তিমুরের রাষ্ট্রদূত কুপা লোপেস কম্বোডিয়াকে, এই গ্রুপে তার দেশের যোগদানের "অবিচল সমর্থনের" জন্য ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, দিলি, আগামী বছর পূর্ব তিমুরকে পূর্ণ সদস্যপদ অর্জনে সক্ষম করার জন্য বিশেষ শর্তগুলোও খুশি মনে মেনে চলবে।

"আমরা আসিয়ানে যোগ দিতে আগ্রহী," তিনি আসিয়ান নেতাদের বার্ষিক শীর্ষ সম্মেলনের ফাঁকে ভয়েস অফ আমেরিকাকে বলেন । পূর্ব তিমুরের সরকারী নাম তিমুর-লেস্তে ব্যবহার করে তিনি আরও বলেন, "সুতরাং, এটি তিমুর-লেস্তের জন্য অত্যন্ত অর্থবহ, এবং এটি আসিয়ানের জন্যও গুরুত্বপূর্ণ।"

আসিয়ান শুক্রবার বলেছে, তাদের সদস্যরা পূর্ব তিমুরকে স্বীকার করার বিষয়ে "নীতিগতভাবে" সম্মত হয়েছে। এর মধ্যেই তারা এটিকে পর্যবেক্ষকের মর্যাদা প্রদান করেছে, যা পূর্ণ সদস্যপদ অর্জন না হওয়া পর্যন্ত আসিয়ানের সমস্ত সভা এবং শীর্ষ সভাগুলোতে অংশগ্রহণে সক্ষমতা দিবে।

আসিয়ান এক বিবৃতিতে বলেছে, ‘’আসিয়ান রাজনৈতিক-নিরাপত্তা সম্প্রদায়, আসিয়ান অর্থনৈতিক সম্প্রদায় এবং আসিয়ান সামাজিক-সাংস্কৃতিক সম্প্রদায় দ্বারা পরিচালিত তিমুর-লেস্তে ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের ফলাফল বিবেচনা করে পূর্ণ স্বীকৃতির বিয়টি হবে।‘’

লোপেস বলেন, আগামী বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনে সমন্বয় পরিষদের একটি চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। পূর্ব তিমুর ২০০২ সালে ইন্দোনেশিয়া থেকে স্বাধীনতা লাভ করে।

তিনি বলেন, 'তিমুর-লেস্ট আসিয়ান কাউন্সিল এবং আসিয়ানের সচিবালয়ের সাথে সহযোগিতা করতে এবং পরবর্তী আসিয়ান শীর্ষ সম্মেলনে পূর্ণ সদস্য হওয়ার জন্য রোডম্যাপের জন্য প্রযুক্তিগত বিষয়গুলি পূরণ করতে প্রস্তুত।

তবে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন পররাষ্ট্রমন্ত্রীদের বলেছেন, পূর্ব তিমুরের আবেদন টি বেশ মজবুত। ২০২৩ সালে ইন্দোনেশিয়া তা পুনর্বিবেচনা করবে এবং “আগামী বছরের মধ্যে আমরা এই দেশকে আসিয়ান পরিবারে স্বাগত জানাতে পারি।’’

কম্বোডিয়া সর্বশেষ ২০১৯ সালে আসিয়ানে যোগ দেয়।

XS
SM
MD
LG