অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন বলেছেন, নেভাদা রাজ্যের সিনেট আসনে ডেমোক্র্যাটদের জয় শি'র সঙ্গে আলোচনায় তাকে শক্তি জোগাবে


প্রেসিডেন্ট জো বাইডেন কম্বোডিয়ার নম পেনে, এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) শীর্ষ সম্মেলনের আগে সিনেটে ডেমোক্র্যাটদের জয় নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেছেন, ১৩ নভেম্বর, ২০২২।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার বলেন, নেভাদার পুনর্নির্বাচনে, সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তোর বিজয় যা সিনেটে ডেমোক্রেটদের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছে, চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে সোমবারের বৈঠকে তাকে আরও উৎসাহিত করবে।

রবিবার কম্বোডিয়ার নম পেনে এই মন্তব্যের পরে ভিওএ-র প্রশ্নের জবাবে বাইডেন বলেন, "আমি জানি যে আমি আরও শক্তিশালী হয়ে উঠছি, তবে আমার এটির প্রয়োজন নেই।"

কম্বোডিয়ার রাজধানীতে, আসিয়ান ও পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে অংশ নেয়া দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর এসোসিয়েশনের নেতৃবৃন্দ আর সংলাপে অংশগ্রহণকারীদের সঙ্গে বাইডেন সপ্তাহের শেষ দিন কাটান।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ইএএস শীর্ষ সম্মেলনে তার উদ্বোধনী বক্তব্য দেওয়ার সময়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অনুপস্থিত থাকেন। সে সময় তিনি, ডেমোক্রেটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমারকে অভিনন্দন জানাতে আমেরিকান প্রেসের সামনে তার সংক্ষিপ্ত বক্তব্য রাখছিলেন।

২০২১ সালে বাইডেন ক্ষমতায় আসার পর বাইডেন-শি'র মধ্যে এই প্রথম সামনাসামনি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের প্রধান অর্থনীতির জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে ইন্দোনেশিয়ার বালিতে এটি অনুষ্ঠিত হবে।

বাইডেন বলেন, তিনি ও শি একে অপরকে ভালোভাবে চেনেন এবং তাদের ‘’খুব সামান্যই ভুল বোঝাবুঝি’’রয়েছে।

XS
SM
MD
LG