অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকি খেরসনে ইউক্রেনীয় সৈন্যদের পরিদর্শন করেছেন


ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি মধ্য খেরসনে একটি পতাকা উত্তোলন অনুষ্ঠানের পরে হাঁটছেন, ১৪ নভেম্বর, ২০২২।
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকি মধ্য খেরসনে একটি পতাকা উত্তোলন অনুষ্ঠানের পরে হাঁটছেন, ১৪ নভেম্বর, ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার ইউক্রেনের সদ্য মুক্তিপ্রাপ্ত শহর খেরসনে সৈন্যদের উদ্দেশ্যে বলেন, ইউক্রেন “শান্তির জন্য প্রস্তুত, আমাদের সারা দেশের শান্তির জন্য প্রস্তুত।”

দক্ষিণ-পূর্ব শহর থেকে রুশ সৈন্যরা পিছু হটে যাওয়ার মাত্র কয়েক দিন পরেই খেরসনে রাষ্ট্রপতির উপস্থিতি ঘটে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সম্পর্কে টুইটারে পোস্ট করা একটি গোয়েন্দা আপডেটে বলছে, "শীতকাল রাশিয়ান এবং ইউক্রেনীয় উভয় বাহিনীর জন্য সংঘাতের অবস্থার পরিবর্তন আনবে।"

প্রতিবেদনে বলা হয়েছে, "দিনের আলো ৯ ঘন্টারও কম হবে, গ্রীষ্মের যা ১৫-১৬ ঘন্টা থাকে। এর ফলে কম আক্রমণাত্মক এবং আরও স্থির প্রতিরক্ষামূলক ফ্রন্টলাইন হয়। নাইট ভিশন সক্ষমতা একটি মূল্যবান শক্তি।, রাতে লড়াই করার অনিচ্ছাও বেড়ে যায়।‘’

প্রতিবেদনে আরও বলা হয়, “সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত গড় উচ্চ তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শূন্যে নেমে আসবে। শীতকালীন আবহাওয়ার পোশাক এবং বাসস্থানের অভাবের কারণে প্রচন্ড ঠাণ্ডার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। উপরন্তু, 'গোল্ডেন আওয়ার' উইন্ডোটি যা গুরুতর আহত সৈনিককে বাঁচানোর জন্য থাকে, তার সময় প্রায় অর্ধেকে কমে আসে, যার ফলে শত্রুর সাথে যোগাযোগের ঝুঁকি অনেক বেড়ে যায়।”

জেলেন্সকি, রবিবার, তার প্রতিদিনের ভাষণে ইউক্রেনীয়দের স্মরণ করিয়ে দেন , "খেরসন অঞ্চলের পরিস্থিতি এখনও খুব বিপজ্জনক" ভুলে যাবেন না। প্রথমত, মাইন রয়ে গেছে,... আমি খেরসনের সকল বাসিন্দাকে ভীষণ ভাবে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।‘’

প্রেসিডেন্ট বলেন, ‘’খেরসন অঞ্চলে রাশিয়ান সেনাবাহিনী দেশের অন্যান্য অঞ্চলের মতো একই রকম নৃশংসতা পেছনে ফেলে গেছে যেখানে তারা প্রবেশ করতে সক্ষম হয়েছে। আমরা প্রত্যেক খুনীকে খুঁজে বের করে বিচারের আওতায় আনব। কোন সন্দেহ নেই।"

XS
SM
MD
LG