অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার বিরোধী এক বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান


ইরানে বিক্ষোভের দৃশ্য।

ইরানের রেভলুশনারি আদালত সরকারবিরোধী ১ জন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছে এবং অন্য ৫ জনকে কারাদণ্ড দিয়েছে। দেশটির ক্রমাগত অস্থিরতার প্রেক্ষিতে রবিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ সংবাদ জানায়।

ইমামদের শাসন অবসানের দাবিতে গত সপ্তাহে ইরানে বিক্ষোভে অংশ নেয়ার দায়ে গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বিচারে এটাই সম্ভবত প্রথম মৃত্যুদণ্ডাদেশ।

ইরানের বিচার বিভাগের সাথে যুক্ত একটি সংবাদ ওয়েবসাইট মিজানে বলা হয়েছে, বিক্ষোভকারী

ব্যক্তিকে একটি সরকারি ভবনে আগুন দেয়ার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। জাতীয় নিরাপত্তা এবং জনশৃঙ্খলা লঙ্ঘনের অভিযোগে আরও ৫ জনকে ৫ থেকে ১০ বছর মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

ইরান ইতোমধ্যে আটক কয়েকশো বিক্ষোভকারীর বিরুদ্ধে অভিযোগ জারি করে বলেছে যে, তারা প্রকাশ্যে এ সকল বিক্ষোভকারীর বিচার করবে।

ইরানে সরকার বিরোধী বিক্ষোভের অষ্টম সপ্তাহ চলছে।

২২ বছর বয়সী মাহসা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যুর কারণে এ বিক্ষোভের সূচনা ঘটে।

মাহসা আমিনিকে ইরানের কঠোর ড্রেস কোড লঙ্ঘনের অভিযোগে আটক করা হয়েছিল।

অসলো ভিত্তিক ইরান হিউম্যান রাইটস অনুসারে, বিপ্লবী গার্ডের সাথে আধাসামরিক স্বেচ্ছাসেবক এবং নিরাপত্তা বাহিনী সহিংস উপায়ে এ বিক্ষোভ দমন করেছে।

তারা ব্যাপক সংখ্যাক শিশুসহ ৩০০ জনের বেশি মানুষকে হত্যা করেছে। ইরানি কর্তৃপক্ষ বলছে, দেশব্যাপী চলমান অস্থিরতায় ৪০ জনের বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে।

যদিও বিক্ষোভের প্রাথমিক লক্ষ্য ছিল ইরানের বাধ্যতামূলক হিজাবের অবসান; ক্রমান্বয়ে এটি ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর বিশৃঙ্খল সময়গুলোর মধ্যে ধর্মগুরুদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জের একটিতে রূপান্তরিত হয়েছে।

XS
SM
MD
LG