অ্যাকসেসিবিলিটি লিংক

ডেমোক্র্যাটরা যুক্তরাষ্ট্রের সিনেটের নিয়ন্ত্রণ বজায় রেখেছে, হাউসের ফলাফল এখনও অমীমাংসিত


ওয়াশিংটনের ক্যাপিটলে সূর্যের আলো পড়েছে, ১২ আগস্ট, ২০২২।

জানুয়ারিতে নতুন কংগ্রেসে ডেমোক্র্যাটরা সিনেটের সংকীর্ণ নিয়ন্ত্রণ ধরে রাখতে চলেছেন। তবে গত সপ্তাহের নির্বাচনের পাঁচ দিন পর হাউস অফ রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ অনিশ্চিত রয়েছে।

রিপাবলিকানরা হাউসে ২১১-২০৪ ব্যবধানে আসন ধরে রেখেছে। জানা গেছে, ৪৩৫ সদস্যের নিম্ন কক্ষে ২১৮টি আসনের সংখ্যাগরিষ্ঠতার জন্য উভয় পক্ষের এখনও ২০ টি আসনের নির্বাচনের সিদ্ধান্ত বাকি।

নেভাদার সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তোর জয়ের পরই ডেমোক্র্যাটরা শনিবার গভীর রাতে, ১০০-সদস্যের সিনেটে ৫০ তম আসনটি অর্জন করে। ডেমোক্র্যাটাদের মধ্যে সবচেয়ে দুর্বল ক্ষমতাসীন হিসাবে তিনি পুনর্নির্বাচনের জন্য বিবেচিত হন, স্বল্প ভোটের ব্যবধানে রাজ্যের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল অ্যাডাম লাক্সল্টকে পিছনে ফেলে দেন।

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন কম্বোডিয়ায় সাংবাদিকদের বলেন, "আমরা প্রতিকূলতাকে পরাজিত করেছি।" বিশ্বের ২০ টি বৃহত্তম অর্থনীতির শীর্ষ সম্মেলনের জন্য ইন্দোনেশিয়ার বালিতে যাওয়ার আগে এশীয় দেশগুলির একটি শীর্ষ সম্মেলনে অংশ নিতে তিনি সেখানে যান ।

গত মঙ্গলবারের নির্বাচনের আগে, যুক্তরাষ্ট্রের রাজনীতি বিশ্লেষকরা ব্যাপকভাবে হাউসে রিপাবলিকানদের জয় এবং সিনেটের সম্ভাব্য নিয়ন্ত্রণের পূর্বাভাস দিয়েছিলেন।

এর আগে নিউ ইয়র্কের সিনেট ডেমোক্র্যাটিক লিডার চাক শুমার, চেম্বারের সংখ্যাগরিষ্ঠ নেতা হিসাবে থাকার আশ্বাস দেন এবং এই ফলাফলকে ডেমোক্রেটদের জন্য একটি "প্রমাণ" বলে অভিহিত করেন।

শুমার সাংবাদিকদের বলেন, রিপাবলিকানদের চরমপন্থা এবং "নেতিবাচকতা" তাদের থেকে ভোটারদের মুখ ফিরিয়ে দিয়েছে। তাছাড়া, ২০২০ সালের নির্বাচনটি তৎকালীন রাষ্ট্রপতি ডনাল্ড ট্রাম্পের কাছ থেকে চুরি হয়ে গেছে বলে কিছু প্রার্থীর ভুল দাবিও এর জন্য দায়ী। "আমেরিকা দেখিয়েছে যে আমরা আমাদের গণতন্ত্রে বিশ্বাস করি।"

এদিকে ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন, তিনি মঙ্গলবার তার ২০২৪ সালের রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করার পরিকল্পনা করছেন।

বর্তমান সিনেটে ভাইস প্রেসিডেন্ট কামালা হারিস চেম্বারের প্রিজাইডিং অফিসার হিসেবে মাঝে মাঝে ডেমোক্রেটিক এজেন্ডাকে সমর্থন করে টাই-ব্রেকিং ভোট দিয়েছেন। জর্জিয়া প্রতিযোগিতায় ওয়ার্নক-এর বিজয় ডেমোক্রেটিক সংখ্যাগরিষ্ঠতা আর স্থিতাবস্থা বজায় রাখবে।

হাউজে রিপাবলিকানদের বিজয় হলে চেম্বারের নেতৃত্ব দেওয়ার জন্য তারা স্পিকার পদ পাবে। ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান কেভিন ম্যাকার্থি, বর্তমানে রিপাবলিকান সংখ্যালঘু নেতা, ইতিমধ্যে সমর্থনের জন্য্মী দলের সদস্যদের সাথে যোগাযোগ করতে শুরু করেছেন।

XS
SM
MD
LG