অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের বোমা হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন গ্রেফতার, যুক্তরাষ্ট্রের সমালোচনা


ইস্তাম্বুলে ব্যস্ত ইস্তিকলাল সড়কে বিস্ফোরণের পর পুলিশ কর্মকর্তারা রাস্তা অবরোধ করে রাখে, নভেম্বর ১৩, ২০২২।

তুরস্ক রোববারের ভয়াবহ বোমা হামলার তদন্তে অগ্রগতি দাবি করেছে। নিরাপত্তা বাহিনী বোমা স্থাপনের সন্দেহে এক নারীকে আটক করে। এই হামলায় ৮ জন নিহত এবং ৮১ জনেরও বেশি লোক আহত হয়েছে। আঙ্কারার অভিযোগ, যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার কুর্দি জঙ্গীরা এই হামলার নির্দেশ দিয়েছে।

সোমবার ভোরে, ইস্তাম্বুলে তুর্কি নিরাপত্তা বাহিনী, রোববারের বোমা হামলার ঘটনায় জড়িত সন্দেহে ওই নারীকে গ্রেপ্তার করে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু ঘোষণা করেন, কর্তৃপক্ষ এটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেছে।

তিনি বলেন, "কিছু সময় আগে যিনি ঘটনাটি ঘটিয়েছেন, বোমাটি রেখে গেছেন, তাকে ইস্তাম্বুল পুলিশ আটক করেছে; এ ঘটনায় আরও ২১ জনকে আটক করা হয়েছে।"

গ্রেপ্তার অব্যাহত রয়েছে, সোমবার সকাল পর্যন্ত ৫০ জনেরও বেশি আটক হয়েছে।

তুর্কি নিরাপত্তা বাহিনী, সন্দেহভাজন ওই ব্যক্তির নাম সিরিয়ার নাগরিক আহলাম আলবাশির বলে উল্লেখ করেছে। তাদের দাবি, তিনি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি

পিকেকে কর্তৃক প্রশিক্ষিত হওয়ার কথা স্বীকার করেছেন। পিকেকে, সোমবার এক বিবৃতিতে বোমা হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করে বলেছে, তারা বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করে না।

এখনও পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

পিকেকে ৪০ বছরেরও বেশি সময় ধরে কুর্দিদের বৃহত্তর অধিকারের জন্য তুর্কি রাষ্ট্রের বিরুদ্ধে লড়াই করে আসছে। ২০১৬ সালে ইস্তাম্বুল ফুটবল ম্যাচে বোমা হামলায় ৪০ জনেরও বেশি মানুষ নিহত হওয়ার সঙ্গে জড়িত ছিল এই জঙ্গি গোষ্ঠীটি।

তবে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সোয়েলু দাবি করেছেন, রোববারের হামলাটি, সিরীয় কুর্দি মিলিশিয়া ওয়াইপিজি দ্বারা নিয়ন্ত্রিত সিরিয়ার শহর কোবানিতে পরিকল্পনা করা হয়। আঙ্কারা বলছে, এটি পিকেকে-র সাথে যুক্ত, যা তারা অস্বীকার করে। যুক্তরাষ্ট্র আইএসের বিরুদ্ধে যুদ্ধে ওয়াইপিজিকে সমর্থন করে। ইস্তাম্বুলে বোমা হামলার স্থানে সোয়েলু বলেন, রোববারের হামলার পর তুরস্কের উচিত তার আমেরিকান মিত্রের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করা।

সোয়েলু বলেন, তুরস্ক আমেরিকান দূতাবাসের শোক প্রত্যাখ্যান করছে।

XS
SM
MD
LG