অ্যাকসেসিবিলিটি লিংক

যুগপৎ আন্দোলনের রূপরেখা নিয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপি’র বৈঠক


গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা ও এর অধীনে আগামী নির্বাচন করার দাবিতে যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরি করতে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার (১৫ নভেম্বর) বেলা ১১টা ৪০ মিনিটে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। গণতন্ত্র মঞ্চ গঠনের পর এটাই বিএনপির সঙ্গে তাদের প্রথম বৈঠক।

চলতি বছরের ৮ আগস্ট ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের লক্ষ্যে, সাতটি বিরোধী দলের নতুন প্লাটফর্ম ‘গণতন্ত্র মঞ্চ’ গঠিত হয়।

জোটের শরীক দলগুলো হচ্ছে; জাতীয় সমাজতান্ত্রিক দল (রব), নাগরিক ঐক্য, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণ অধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য জাতীয় ঐক্য গড়তে, বিএনপির দ্বিতীয় পর্বের সংলাপের অংশ হিসেবে মির্জা ফখরুল বিরোধী দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করেন। যুগপৎ আন্দোলনের দাবিগুলো চূড়ান্ত করতে, এ বছরের ২ অক্টোবর দ্বিতীয় দফা সংলাপ শুরু করে বিএনপি।

এর আগে, গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পুনরুদ্ধার করার জন্য ঐক্যবদ্ধ আন্দোলন শুরু করার রূপরেখা তৈরি করতে ২৪ মে থেকে শুরু হওয়া সংলাপের প্রথম পর্বে বিএনপি ২৩ টি দলের সঙ্গে আলোচনা করেছিল।

XS
SM
MD
LG