অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকি বলেছেন, যুদ্ধ 'অবশ্যই থামাতে হবে এবং থামানো যেতে পারে'


১৪ ই নভেম্বর, ২০২২ তারিখে ইউক্রেনীয় রাষ্ট্রপতির প্রেস সার্ভিস দ্বারা তোলা এবং প্রকাশিত এই হ্যান্ডআউট ফটোগ্রাফটিতে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকিকে নতুন মুক্ত শহর খেরসন পরিদর্শনের সময় সৈন্যদের সাথে কথা বলতে দেখা যায়।
১৪ ই নভেম্বর, ২০২২ তারিখে ইউক্রেনীয় রাষ্ট্রপতির প্রেস সার্ভিস দ্বারা তোলা এবং প্রকাশিত এই হ্যান্ডআউট ফটোগ্রাফটিতে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেন্সকিকে নতুন মুক্ত শহর খেরসন পরিদর্শনের সময় সৈন্যদের সাথে কথা বলতে দেখা যায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মঙ্গলবার বলেছেন, রাশিয়া যদি ইউক্রেন থেকে তার সব সেনা প্রত্যাহার করে নেয় এবং রাশিয়ার সীমান্ত বরাবর ইউক্রেনের ভূখণ্ডে তাদের নিয়ন্ত্রণ পুনরায় মেনে নেয় , তাহলে ‘’সত্যিকারের ও সম্পূর্ণভাবে শত্রুতার অবসান’’ ঘটবে।

বালিতে ২০টি দেশের নেতাদের একটি শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি বক্তব্য রাখতে গিয়ে জেলেন্সকি বলেন, সংঘাতের অবসান ঘটাতে বিলম্বের অর্থ হচ্ছে আরো বেশি ইউক্রেনীয়র মৃত্যু এবং বিশ্বের জন্য আরও হুমকি।

তিনি বলেন, "আমি নিশ্চিত, এখনই সেই সময় যখন রাশিয়ার এই ধ্বংসাত্মক যুদ্ধ অবশ্যই বন্ধ করতে হবে, এবং বন্ধ করা যেতে পারে।"

সোমবার তার নতুন মুক্ত শহর খেরসনে যাওয়ার পর ইউক্রেনের নেতা এই মন্তব্য করেন। সেখানে তিনি ইউক্রেনীয় সৈন্যদের উদ্দেশ্যে আরও বলেন, দেশটি "শান্তির জন্য প্রস্তুত"।

খেরসনে জেলেন্সকির উপস্থিতি দক্ষিণ-পূর্ব শহর থেকে রাশিয়ান সৈন্যরা পশ্চাদপসরণ করার মাত্র কয়েক দিন পরেই ঘটে। আঞ্চলিক রাজধানী খেরসনের নিয়ন্ত্রণ হারানো, রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের জন্য যুদ্ধের সবচেয়ে বড় ক্ষতিগুলির মধ্যে একটি ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ইন্দোনেশিয়ায় এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনের খেরসনের অধিগ্রহণ কিয়েভ সরকারের জন্য একটি "উল্লেখযোগ্য বিজয়।"

তিনি বলেন, ইউক্রেনকে সমর্থনকারী পশ্চিমা মিত্ররা যুদ্ধ শেষ করতে ইউক্রেনের ওপর কোনো সমঝোতা করতে বাধ্য করবে না। তিনি বলেন, ‘’ইউক্রেনের সম্মতি ছাড়া ইউক্রেন সম্পর্কে কিছুই হবে না।"

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকফ সোমবার জেলেন্সকির খেরসন সফর সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও তিনি বলেন, ‘’এই অঞ্চলটি রাশিয়ান ফেডারেশনের অংশ।"

হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, সিআইএ'র পরিচালক বিল বার্নস, রাশিয়ার গোয়েন্দা প্রধান সের্গেই নারিশকিনের সঙ্গে দেখা করে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে পারমাণবিক অস্ত্র মোতায়েন করে, তাহলে তার পরিণতি ভোগ করতে হতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক কর্মকর্তা বলেন, এতে যুদ্ধের মীমাংসা নিয়ে কোনো আলোচনা হয়নি। রাশিয়া এই বৈঠকের বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনকে ক্ষতিপূরণ প্রদানের জন্য রাশিয়াকে দায়ী করার আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে।

দ্য হেগে নেটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ইউক্রেনের সাম্প্রতিক সাফল্য সত্ত্বেও রাশিয়ার সামরিক সক্ষমতাকে অবমূল্যায়ন করা উচিত নয়।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা সোমবার সাংবাদিকদের বলেন, খেরসনে থাকা রুশ বাহিনী ডিনিপ্রো নদীর পূর্ব দিকে সরে গেছে এবং সেখানে তাদের রক্ষণাত্মক লাইন জোরদার করছে।

ওই কর্মকর্তা বলেন, ইউক্রেনের খেরসন দখল কৌশলগতভাবে 'খুবই গুরুত্বপূর্ণ', কিন্তু ‘’যেহেতু রাশিয়ানরা দখলকৃত ইউক্রেনের বাকি অংশ ছেড়ে চলে যেতে আগ্রহী বলে মনে হচ্ছে না, তাই নিঃসন্দেহে সামনে এখনও কঠিন লড়াই চলছে।"

(এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও রয়টার্স থেকে প্রাপ্ত)

XS
SM
MD
LG