অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের যুদ্ধ বালিতে জি২০ সম্মেলনে দ্বিমত সৃষ্টি করছে


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মঙ্গলবার, ইন্দোনেশিয়ার বালির নুসা দুয়াতে জি-২০ শীর্ষ সম্মেলনের সময় জ্বালানি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক একটি ওয়ার্কিং সেশনে যোগ দেন, ১৫ নভেম্বর, ২০২২ ।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মঙ্গলবার, ইন্দোনেশিয়ার বালির নুসা দুয়াতে জি-২০ শীর্ষ সম্মেলনের সময় জ্বালানি ও খাদ্য নিরাপত্তা বিষয়ক একটি ওয়ার্কিং সেশনে যোগ দেন, ১৫ নভেম্বর, ২০২২ ।

বিশ্বের বৃহত্তম অর্থনীতির গ্রুপ অফ টুয়েন্টি (জি-২০) এর নেতারা মঙ্গলবার, ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আলোচনা শুরু করেছেন।কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বিভক্তিতে তা অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা, মঙ্গলবার সকালে সংবাদদাতাদের ব্রিফিংয়ে বলেন, নেতারা একটি বিবৃতি জারি করতে যাচ্ছেন, যেখানে "বেশিরভাগই" ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের তীব্র নিন্দা জানাবেন।

বিবৃতিটি এই সপ্তাহে আর পরের দিকে শীর্ষ সম্মেলন শেষ হলে প্রকাশিত হওয়ার কথা । এতে দেখানো হবে যে জি-২০, এর সদস্য রাষ্ট্র রাশিয়াকে বিচ্ছিন্ন করছে। তবে কয়টি দেশ স্বাক্ষর করবে তা এখনও স্পষ্ট নয়।

নেতারা রুদ্ধদ্বার আলোচনা শুরু করার আগে, জি-২০’র স্বাগতিক দেশ ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো , সদস্যদের ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিভাজনকে যেন বড় না করে তুলেন, সেদিকে নজর দেয়ার অনুরোধ করেন। আলোচ্য সূচীতে একতা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের ব্যাপারটিকে গুরুত্ব দেয়া হয়েছে।

উইডোডো বলেন, "আমাদের কাছে আর কোনও বিকল্প নেই, বিশ্বকে বাঁচাতে সহযোগিতা প্রয়োজন।" সদস্যদের কেবল তাদের নাগরিকদের প্রতিই নয়, বিশ্বের প্রতিও দায়বদ্ধতা রয়েছে।

উইডোডো আরও বলেন, “দায়িত্বের অর্থ হচ্ছে যুদ্ধ শেষ করা ”।

মস্কো নিয়ে প্রচ্ছন্ন সমালোচনার মুখে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং খাদ্য ও জ্বালানির "অস্ত্রায়নের" বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন।

ইউক্রেন থেকে ভার্চুয়াল ভাষণে জি-২০ নেতাদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন, রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা পুনর্ব্যক্ত করতে হবে, ইউক্রেনের ভূখণ্ড থেকে তার সৈন্য প্রত্যাহার করতে হবে এবং ক্ষয়ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিতে হবে।

পুতিন ব্যক্তিগতভাবে এই সম্মেলনে যোগ দিচ্ছেন না। জেলেনস্কির বক্তব্যের সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ওই কক্ষে ছিলেন এবং পরে সাংবাদিকদের বলেন, ইউক্রেন শান্তি আলোচনায় অংশ নিতে অস্বীকৃতি জানাচ্ছে এবং শান্তির অবাস্তব সব শর্ত দিচ্ছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক টুইট বার্তায় বলেছেন, তিনি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।

ভিওএ এর ইউলিয়া ইয়ারমোলেনকো, প্যারিস হুয়াং, আহাদিয়ান উটামা এবং ক্রিস হান্নাস এই প্রতিবেদনে অবদান রেখেছেন। এই প্রতিবেদনে কিছু তথ্য উঠে এসেছে এএফপি ও রয়টার্স থেকে।

XS
SM
MD
LG