অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ


জাতিসংঘ

রাশিয়াকে ইউক্রেনের যুদ্ধের ক্ষতিপূরণ দেওয়ার আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। জাতিসংঘে নিয়োজিত রাষ্ট্রদূতেরা সংঘাত বন্ধে নিবেদিত। এ জন্য তারা তাদের জরুরি বিশেষ অধিবেশন পুনরায় শুরু করতে মিলিত হয়েছিলেন।

প্রায় ৫০টি দেশ ধ্বংস, ক্ষয়ক্ষতি এবং আঘাতের জন্য ক্ষতিপূরণের জন্য একটি আন্তর্জাতিক প্রক্রিয়া গঠনের পাশাপাশি প্রমাণ এবং দাবি নথিভুক্ত করতে একটি রেজ্যুলেশন তৈরিতে সহ-পৃষ্ঠপোষকতা করেছে।

সাধারণ পরিষদ হলো জাতিসংঘের সবচেয়ে প্রতিনিধিত্বকারী সংস্থা, যেটি ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। সাধারণ পরিষদে ৯৪টি দেশ প্রস্তাবের পক্ষে, ১৪টি বিপক্ষে ভোট দেয় এবং বাংলাদেশসহ ৭৩টি দেশ ভোটদানে বিরত থাকে।

যুক্তরাষ্ট্রের সময় সোমবার (১৪ নভেম্বর) সকালে ভোট অনুষ্ঠিত হয় এবং দেশগুলোর রাষ্ট্রদূতেরা তাদের সিদ্ধান্ত বিকেলে ব্যাখ্যা করে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ঢাকায় রাশিয়ান দূতাবাস এক ফেসবুক পোস্টে বলেছে, ‘জাতিসংঘের অর্ধেকের বেশি সদস্য পশ্চিমাদের দ্বারা প্রচারিত খসড়া প্রস্তাবকে সমর্থন করেনি’।

ভোটদানে বিরত থাকায় বাংলাদেশকে ধন্যবাদও জানায় দূতাবাস।

ভোটের আগে বক্তৃতায়, জাতিসংঘে নিয়োজিত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া খসড়া রেজ্যুলুশনটিকে একটি সংকীর্ণ গোষ্ঠীর রাষ্ট্রের ‘একটি ক্লাসিক উদাহরণ’ হিসাবে চিহ্নিত করেছেন। এটা পাস হলে পরবর্তী সময়ে জাতিসংঘের কর্মকাণ্ডে বিরূপ প্রভাব ফেলবে বলে মন্তব্য করেন তিনি।

XS
SM
MD
LG