অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রায় ব্ল্যাকআউটের মধ্যে ইথিওপিয়া জাতিসংঘের ইন্টারনেট ফোরামের আয়োজন করার জন্য প্রস্তুত


ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের মেকেলের দক্ষিণ-পশ্চিমে সামরেতে, বেশিরভাগ এলাকা ব্ল্যাকআউটে থাকা অবস্থায় একজন মহিলা মোবাইল ফোনের সংকেত পাওয়ার চেষ্টা করছেন।২০শে জুন, ২০২১।
ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলের মেকেলের দক্ষিণ-পশ্চিমে সামরেতে, বেশিরভাগ এলাকা ব্ল্যাকআউটে থাকা অবস্থায় একজন মহিলা মোবাইল ফোনের সংকেত পাওয়ার চেষ্টা করছেন।২০শে জুন, ২০২১।

ইথিওপিয়া তার যুদ্ধ-বিধ্বস্ত টিগ্রায় অঞ্চলে চলমান যোগাযোগ ব্ল্যাকআউট সত্ত্বেও এই মাসের শেষের দিকে জাতিসংঘের বার্ষিক ইন্টারনেট গভর্নেন্স ফোরাম হোস্ট করতে প্রস্তুত। টিগ্রায় অঞ্চলে সরকার-আরোপিত ব্ল্যাকআউট এর কারণে প্রায় দুই বছর ধরে ৬০ লক্ষ মানুষ ফোন বা ইন্টারনেটের নাগালের বাইরে রয়েছে।

২৮ নভেম্বর ফোরামটি আদ্দিস আবাবায় ২৫০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে, গত কয়েক বছরের মধ্যে এটি ইথিওপিয়ার রাজধানীতে বৃহত্তম আন্তর্জাতিক সমাবেশগুলির মধ্যে একটি।

যারা সশরীরে উপস্থিত হতে পারবেন না তারা ইন্টারনেটে "সকলকে সংযুক্ত করা" এবং "অর্থপূর্ণ অ্যাক্সেস" এর মতো বিষয়গুলির সাথে সম্পর্কিত সেশনগুলি শুনতে কার্যত লগ ইন করতে সক্ষম হবেন৷

তবে টিগ্রায়তে বসবাসকারী লোকেরা এটি শুনতে পারবে না।২০২০ সালের নভেম্বরে টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট, বা টিপিএলএফ-এর নেতৃত্বে ফেডারেল সামরিক বাহিনীর সাথে যুদ্ধ শুরু হলে উত্তরাঞ্চলটি বিশ্বের অন্যতম কঠোর যোগাযোগ ব্ল্যাকআউটের শিকার হয়েছিল।

এই মাসের শুরুর দিকে করা একটি শান্তি চুক্তি কেন্দ্রীয় সরকারকে পরিষেবাগুলি পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দেয়, তবে ব্ল্যাকআউট এখনও কঠোর ভাবে আরোপিত।

ফলস্বরূপ, ইথিওপিয়ায় এই আয়োজনের জাতিসংঘের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। ১৫ নভেম্বর, সিনেটর জিম রিশ, যিনি যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির সভাপতিত্ব করেন, সিদ্ধান্তটিকে "ভুল" হিসাবে বর্ণনা করেন, তিনি বলেছেন যে ফোরামটি এমন একটি দেশে অনুষ্ঠিত হওয়া উচিত যেটি "নিয়মিতভাবে তার নাগরিকদের ইন্টারনেট অ্যাক্সেস বন্ধ করে না।"

এই সপ্তাহে, প্রযুক্তিমন্ত্রী হুরিয়া আলী আয়োজক হিসাবে ইথিওপিয়ার ভূমিকার পক্ষে কথা বলেছেন। তিনি বলেন যে ২০১৮ সালে টিপিএলএফ এর নেতৃত্বে একটি জোটের পরিবর্তে গঠিত তার সরকার কর্তৃক সংস্কার করা হলে ইথিওপিয়া বর্তমানে "তার ইতিহাসে অতুলনীয় মত প্রকাশের স্বাধীনতা" উপভোগ করে।

ব্ল্যাকআউট প্রসঙ্গে , হুরিয়া আরও বলেন যে সরকার টিগ্রায়-এর সাথে সংঘাতের সময় "দেশ রক্ষার জন্য" কার্যক্রম গ্রহণ করতে বাধ্য হয়েছিল। ঐ সংঘাতের কারণে কয়েক হাজার মানুষ মারা গেছে এবং লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

টিগ্রায়তে ব্ল্যাকআউট ইথিওপিয়ার একমাত্র শাটডাউন নয়। ইথিওপিয়ার বৃহত্তম অঞ্চল ওরোমিয়ার কিছু অংশেও যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে, যেখানে একটি সশস্ত্র গোষ্ঠী সরকারের সঙ্গে লড়াই করছে।

XS
SM
MD
LG