অ্যাকসেসিবিলিটি লিংক

সিলেটে বিএনপির সমাবেশের দিন পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট আহবান


বাংলাদেশের সিলেটে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সমাবেশের দিন, শনিবার (১৯ নভেম্বর) সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা সড়ক পরিবহন বাস মালিক সমিতি এবং সিলেট জেলা শ্রমিক ঐক্য পরিষদ। সিলেট নগরীর আলিয়া মাদরাসা মাঠে শনিবার বিএনপির গণসমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রথমে দুই দফা দাবিতে শনিবার (১৯ নভেম্বর) পরিবহন ধর্মঘট ডাকে সিলেট জেলা পরিবহন মালিক সমিতি। ফলে বিএনপির গণসমাবেশের দিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস চলাচল করবেনা। এই ঘোষণার কয়েক ঘণ্টা পর, সড়কে সব ধরনের গাড়ি না চালানোর সিদ্ধান্ত জানায় সিলেট জেলা শ্রমিক ঐক্য পরিষদ। ৪ দফা দাবিতে তারা ধর্মঘটের ডাক দিয়েছেন বলে পরিবহন শ্রমিক নেতারা জানিয়েছেন।

পরিবহন ধর্মঘট সমাবেশে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন বিএনপি নেতারা। বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি, তত্ত্বাবধায়ক সরকার গঠন, সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে, বিভাগ পর্যায়ে সমাবেশ করছে বিএনপি। ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল বিভাগে এবং ফরিদপুর জেলায় সমাবেশ করেছে দলটি।

ধর্মঘটের বিষয়ে সিলেট জেলা শ্রমিক ঐক্য পরিষদ’র সাধারণ সম্পাদক মো. জাকারিয়া বলেন, “আমরা চার দফা দাবিতে ধর্মঘট ডেকেছি। দাবি পূরণ না হলে আমরা কঠোর কর্মসূচি ঘোষণা করবো।” তাদের দাবিগুলো হচ্ছে; সিলেটের সবকয়টি পাথর কোয়ারি থেকে পাথর উত্তোলনের অনুমতি প্রদান, সিএনজি চালিত অটোরিকশার নতুন রেজিস্ট্রেশন প্রদান, সিলেটের লামাকাজী ও শ্যাওলা সেতুতে টোল আদায় বন্ধ, হাইওয়েতে টমটম ও নসিমন চলাচল বন্ধ করা।

তবে, নতুন সিএনজি চালিত অটোরিকশার নিবন্ধন না দেওয়াসহ দুই দফা দাবিতে সকাল-সন্ধ্যা ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠনটির সাধারণ সম্পাদক জহিরুল কবীর পলাশ জানান, “দুই দফা দাবিতে এ ধর্মঘট ডাকা হয়েছে। দাবিগুলোর মধ্যে রয়েছে নতুন করে সিএনজি চালিত অটোরিকশার রেজিস্ট্রেশন না দেওয়া এবং অটোরিকশায় তিন জনের বেশি যাত্রী পরিবহন না করা ও চালকের আসনের পাশে গ্রিল লাগানো।”

পলাশ আরও বলেন, “বিএনপির সমাবেশের তারিখ ছিল ২০ নভেম্বর। পরবর্তীতে তারা তারিখ পরিবর্তন করে, ১৯ নভেম্বর সমাবেশের দিন ঠিক করেছে।পরিবহন মালিক সমিতি এর আগেই তাদের কর্মসূচি ঘোষণা করেছে। তাই বিএনপির সমাবেশের সঙ্গে এই ধর্মঘটের কোন সম্পর্ক নেই।”

ধর্মঘটের বিষয়ে বিএনপির সিলেট জেলা শাখার সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, “সমাবেশ বাধাগ্রস্থ করতেই এ ধর্মঘট ডাকা হয়েছে। তবে এতে গণজমায়েত বাধাগ্রস্থ হবে না।”

সুনামগঞ্জ-এ ২ দিনের বাস ধর্মঘট

এদিকে, চার দফা দাবিতে শুক্রবার (১৮ নভেম্বর সকাল থেকে শনিবার (১৯ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত সুনামগঞ্জ জেলা পরিবহন মালিক ও শ্রমিক সমিতির ডাকে দুইদিনের বাস ধর্মঘট চলছে। সকাল ৬ টা থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। সুনামগঞ্জ জেলা বাস মালিক সমিতির সভাপতি মো. মোজাম্মেল হক ধর্মঘটের ডাকা হয়েছে বলে নিশ্চিত করেছেন।

সুনামগঞ্জ জেলা পরিবহন মালিক ও শ্রমিক সমিতির চার দফা দাবির মধ্যে রয়েছে; সুনামগঞ্জ-সিলেট সড়কের লামাকাজি সেতুতে বাসের টোল প্রত্যাহার, ব্যাটারি চালিত অটোরিকশা ও নিবন্ধনহীন সিএনজি বন্ধ, বিআরটিসি বাস বন্ধ এবং সুনামগঞ্জ বাস টার্মিনাল সংস্কার করে আধুনিকায়ন।

হবিগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

হবিগঞ্জে শুক্রবার থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা বাস মালিক ও শ্রমিক সমিতি।বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১টায় হবিগঞ্জ পৌর বাস টার্মিনালের মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে পরিবহন ধর্মঘটের ঘোষণা দেয়া হয়।

এর সঙ্গে বিএনপির গণসমাবেশের কোন সম্পর্ক নেই বলে জানান হবিগঞ্জের পরিবহন মালিক-শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে হবিগঞ্জ মোটর মালিক গ্রুপের সভাপতি ফজলুর রহমান বলেন,“ সিলেটের গণসমাবেশকে উদ্দেশ্য করে আমরা এই ধর্মঘট ডাকিনি। নবীগঞ্জের সালামতপুর বাসস্ট্যান্ড থেকে আমাদের কয়েকটি বাস বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ফিরিয়ে দেওয়া হয়েছে। এর প্রতিবাদে আমরা মালিক-শ্রমিক মিলে এই সিদ্ধান্ত নিয়েছি।”

XS
SM
MD
LG