অ্যাকসেসিবিলিটি লিংক

উজ্জ্বল ভবিষ্যতের দিকে এ গিয়ে যাবে বাংলাদেশ-কোরিয়া সম্পর্ক: রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন


কোইকা অ্যালামনাই নাইট
কোইকা অ্যালামনাই নাইট

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন বলেছেন যে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া আগামী বছর একসঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করবে এবং এই উদযাপন হবে দুই দেশের সম্পর্কের জন্য একটি মাইলফলক বছর; আর এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক উজ্জ্বল ভবিষ্যতের দিকে এ গিয়ে যাবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) ঢাকার একটি হোটেলে কোইকা অ্যালামনাই নাইট-এ দেওয়া বক্তব্যে রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন এ কথা বলেন। তিনি বলেন, “এর জন্য আমার অনেক পরিকল্পনা এবং চিন্তা রয়েছে। তবে এর জন্য গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের সমর্থন ও অংশগ্রহণ প্রয়োজন।”

দুই দেশের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও দৃঢ় সম্পর্কের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “এখনো আমাদের মধ্যে বিপুল অব্যবহৃত সম্ভাবনা রয়ে গেছে। আমাদের সম্পর্ক, অন্যান্য আঞ্চলিক অংশীদার দেশগুলোর সঙ্গে কোরিয়ার যে সম্পর্কের স্তর রয়েছে, তাকে ছাড়িয়ে যেতে পারে।”

লি জ্যাং-কিউন বলেন, “কোইকা বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (কেবিএএ), সম্ভাবনাকে কাজে লাগাতে দুই দেশের যৌথ প্রচেষ্টা বাস্তবায়নের প্রধান এজেন্ট এবং সহায়ক হতে পারে এবং হওয়া উচিত।”

এ বছর বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিলে (ইডিসিএফ) অর্থায়নের পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। যা আগামী পাঁচ বছরে ৭০ কোটি ডলার থেকে ৩০০ কোটি ডলারে উন্নীত করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী পলক তার বক্তব্যে আইসিটি সেক্টরে কোইকার অব্যাহত সহায়তা এবং এটিকে একটি অগ্রাধিকার খাতে পরিণত করার ওপর জোর দেন।

কোইকার কান্ট্রি ডিরেক্টর দ্বিপক্ষীয়, বহুপাক্ষিক, এনজিও এবং সরকারি বেসরকারি অংশীদারিত্বের কর্মসূচির আওতায়, শিক্ষা ও দক্ষতা উন্নয়ন, পরিবহন, জনস্বাস্থ্য এবং আইসিটির অগ্রাধিকার খাতগুলোর সঙ্গে সংযুক্ত কোইকার প্রকল্পগুলোর অর্জন তুলে ধরেন।

XS
SM
MD
LG