অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার কিম পারমাণবিক হুমকির জবাব দেওয়ার সংকল্প ব্যক্ত করেছেন


উত্তর কোরিয়ার সরকার উত্তর কোরিয়ার পিয়ংইয়ং-এর পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করছে ৷ ১৮ নভেম্বর, ২০২২।

পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার একদিন পরে, রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সংকল্প ব্যক্ত করেছেন যে তার দেশ পারমাণবিক অস্ত্র দিয়ে পারমাণবিক হুমকির জবাব দেবে।

সরকারি কেসিএনএ বার্তা সংস্থা জানিয়েছে, কিম তার স্ত্রী ও মেয়ের সাথে শুক্রবারের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন। বার্তা সংস্থা তাকে উদ্ধৃত করে বলেছে পরীক্ষাটি নিশ্চিত করেছে যে উত্তর কোরিয়ার কাছে আরও একটি "নির্ভরযোগ্য এবং সর্বোচ্চ ক্ষমতার" অস্ত্র রয়েছে।

কিম বলেছেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের হুমকি তার দেশকে "তার পারমাণবিক প্রতিরোধকে দ্রুত জোরদার করতে " প্ররোচিত করেছে।

উত্তর কোরিয়া শুক্রবার একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে যা স্পষ্টতই একটি যুক্তরাষ্ট্র-জাপানি বিমান ঘাঁটিকে আত্মরক্ষার ব্যবস্থা নেয়ার আদেশ জারি করতে প্ররোচিত করে। এর একদিন আগে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সামরিক তৎপরতার প্রতিক্রিয়ায় আরও আক্রমণাত্মক পদক্ষেপে সম্পর্কে উত্তর কোরিয়া সতর্ক করে দিয়েছিল।

জাপানের কর্মকর্তাদের মতে উত্তর কোরিয়ার আইসিবিএম জাপানের অর্থনৈতিক অঞ্চলে - উত্তর জাপানের হোক্কাইডো জেলার ২০০ কিলোমিটার পশ্চিমে জলে ছিটকে পড়ার আগে এক ঘন্টারও বেশি সময় ধরে উড়েছিল।

মিসাওয়া এয়ার বেস, যা কিনা উত্তর কোরিয়ার দ্বীপপুঞ্জে একটি যৌথ যুক্তরাষ্ট্র-জাপানি সামরিক স্থাপনা , তারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের উল্লেখ না করে তাদের ফেসবুক পেইজে বলেছে, কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে নিরাপত্তার আড়ালে যাবার আদেশ জারি করেছে।

দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রক অনুসারে ’এর প্রতিক্রিয়া হিসাবে, যুক্তরাষ্ট্র এবং তার মিত্র, দক্ষিণ কোরিয়া, লেজার-নির্দেশিত স্ট্রাইক পরিচালনাকারী এফ-থার্টিফাইফএ যুদ্ধবিমানগুলি অন্তর্ভুক্ত করে যৌথ বিমান মহড়া করেছে।

ওয়াশিংটনে, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল এই উৎক্ষেপণের নিন্দা করেছে এবং বলেছে যে এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের নির্লজ্জ লঙ্ঘন যা অকারণে উত্তেজনা বাড়ায় এবং এই অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল করার ঝুঁকি তৈরি করে।

XS
SM
MD
LG