অ্যাকসেসিবিলিটি লিংক

কপ ২৭ চূড়ান্ত চুক্তির জন্য জলবায়ু অর্থায়নে অগ্রগতির কাছাকাছি


মিশরের শার্ম আল-শেখে, জাতিসংঘের জলবায়ু সম্মেলনে, কপ ২৭ প্রেসিডেন্সির সাথে একটি বৈঠকের জন্য প্রতিনিধিরা জড়ো হয়েছেন। ১৯ নভেম্বর, ২০২২।

দেশগুলি শনিবার চূড়ান্ত কপ ২৭ জলবায়ু চুক্তির জন্য একটি খসড়া বিবেচনা করছিল, কিছু আলোচক বলেছেন যে তারা ইতোমধ্যে ব্যয়বহুল জলবায়ু প্রভাব দ্বারা নিমজ্জিত দরিদ্র দেশগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য বিতর্কিত প্রচেষ্টায় একটি অগ্রগতির কাছাকাছি পৌঁছেছেন।

জাতিসংঘের জলবায়ু সংস্থা শনিবার তথাকথিত ‘কভার সিদ্ধান্তের’ একটি নতুন খসড়া প্রকাশ করেছে, তবে এই বছরের শীর্ষ সম্মেলনে ১৯৭টি সরকার এটিকে সমর্থন করবে কিনা তা তাত্ক্ষণিক ভাবে স্পষ্ট হয়নি।

‘এর কয়েক ঘন্টা আগে, ২৭ দেশ সম্বলিত ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বলেছিলেন যে চুক্তিটি যদি গ্রীনহাউস গ্যাস নির্গমন হ্রাসে দেশগুলি আরও উচ্চাভিলাষী পদক্ষেপ নেওয়ার মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা রোধ করার প্রচেষ্টাকে অগ্রসর না করে তবে তারা আলোচনা থেকে সরে যেতে প্রস্তুত।

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু নীতির প্রধান ফ্রান্স টিমারম্যানস বলেছেন, "আমাদের একটি খারাপ সিদ্ধান্তের চেয়ে কোনো সিদ্ধান্ত না নেয়াই শ্রেয়।"

তিনি উদ্বেগ প্রকাশ করেছেন যে কিছু দেশ এই দশকে আরও সাহসী নির্গমন হ্রাসে একমত হওয়ার প্রচেষ্টাকে প্রতিহত করছে। তিনি দেশগুলোর নাম বলেননি।

দুই সপ্তাহের সম্মেলনের ফলাফল, যা শুক্রবার শেষ হওয়ার কথা ছিল, সেটিকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার বৈশ্বিক সংকল্পের পরীক্ষা হিসাবে দেখা হয়, এমনকি যদিও ইউরোপে যুদ্ধ এবং ব্যাপক ভোক্তা মুদ্রাস্ফীতি আন্তর্জাতিক মনোযোগকে বিভ্রান্ত করে।

শনিবার সকালে দেশগুলি বেশ কয়েকটি মূল বিষয়ে বিভক্ত থাকায়, মিশরের কপ ২৭ সভাপতি সামেহ শউকোরি প্রতিনিধিদের একটি চূড়ান্ত চুক্তিতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

সর্বসাম্প্রতিক খসড়াটি চূড়ান্ত নয়, কারণ এতে "ক্ষতি এবং ক্ষয়ক্ষতির" জন্য তহবিল ব্যবস্থার একটি স্থানধারক রয়েছে - বন্যা, খরা এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো জলবায়ু-সম্পর্কিত ঘটনাগুলির কারণে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলির দ্বারা অর্থের দাবি করা হয়েছে৷

কিন্তু দেশগুলি বলেছে যে তারা এই ধরনের একটি তহবিল স্থাপনের জন্য চুক্তি সম্পাদনের কাছাকাছি ছিল এবং জাতিসংঘের জলবায়ু সংস্থা একই ধরণের একটি পৃথক খসড়া প্রকাশ করে জানিয়েছে যে বেশ কয়েকজন আলোচক বলেছেন যে এটি ব্যাপকভাবে সমর্থিত ছিল।

XS
SM
MD
LG