অ্যাকসেসিবিলিটি লিংক

মুসলিমদের বিশ্বকাপ থেকে দূরে থাকার আহ্বান আল-কায়েদার


কাতারের দোহায় বিশ্বকাপ শুরুর একদিন আগে দোহা কর্নিশে ভক্তদের অপেক্ষায় ফ্যান জোন। ১৯ নভেম্বর ২০২২।

আল-কায়েদার আঞ্চলিক শাখা বিশ্বজুড়ে ‍মুসলিমদেরকে কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। তবে তারা এই আয়োজনে হামলা চালানোর বিষয়ে বা সহিংসতার ব্যাপারে প্রচারে বিরত রয়েছে। একটি পর্যবেক্ষণ গোষ্ঠীর প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরব উপদ্বীপে জঙ্গী গোষ্ঠী আল-কায়েদার ইয়েমেনভিত্তিক শাখা “অনৈতিক মানুষ, সমকামী, বিকৃত ও ধর্মহীনতা সৃষ্টিকারীদের আরব উপদ্বীপে নিয়ে আসার জন্য” কাতারের সমালোচনা করেছে। তারা বলেছে যে, “মুসলিম দেশগুলোর দখলদারিত্ব ও তাদের প্রতি নিপীড়ন” থেকে মনোযোগ সরাতে এই আয়োজন সাহায্য করছে।

বিবৃতিতে বলা হয়, “আমরা আমাদের মুসলিম ভাইদেরকে এই আয়োজন দেখা বা তাতে অংশগ্রহণ করা থেকে সতর্ক করছি”। সাইট ইন্টেলিজেন্স সংস্থা শনিবার এই বিবৃতির খবর প্রকাশ করে। খবরটি প্রকাশের একদিন পর, রবিবার (২০ নভেম্বর), টুর্নামেন্টটি এই প্রথম বার কাতারের মতো একটি মুসলিম প্রধান দেশে শুরু হতে চলেছে।

এলজিবিটিদের অধিকারসহ মানবাধিকার ও সামাজিক বিধিনিষেধ নিয়ে কাতারের সমালোচনার প্রতিক্রিয়ায় বিশ্বকাপের আয়োজকেরা বলেছেন যে, যৌন–আকর্ষণভিত্তিক পরিচয় বা পরিপ্রেক্ষিত নির্বিশেষে সকলেই এই আয়োজনে আমন্ত্রিত।

কাতার একটি ছোট দেশ। দেশটির জনসংখ্যা মাত্র ৩০ লাখ। যাদের বেশির ভাগই বিদেশি কর্মী। দেশটি বলেছে যে, বিশ্বকাপ চলাকালে নিরাপত্তা নিশ্চিত করতে তারা ৫০ হাজার মানুষকে প্রশিক্ষণ দিয়েছে। এ ছাড়াও কাতারের অধীনে থেকে বিদেশি বাহিনীও নিরাপত্তায় সহায়তা করছে।

XS
SM
MD
LG