অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজস্ব পরিচয় তৈরি করুন: এনডিসি স্নাতকদের রাষ্ট্রপতি আবদুল হামিদ


বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের (এএফডব্লিউসি) স্নাতকদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজস্ব পরিচিতি তৈরি করতে আহবান জানিয়েছেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকালে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি আবদুল হামিদ-এর সঙ্গে এনডিসি ও এএফডব্লিউ কোর্স-২০২২-এর স্নাতকরা সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। এ সময় তিনি তাদের প্রতি এ আহবান জানান। এশিয়া, আফ্রিকা ও ইউরোপের ১৭টি দেশের ৩২ জন অংশগ্রহণকারী কোর্সে অংশ নেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, “‘আমি আশা করি এই মর্যাদাপূর্ণ কোর্সের স্নাতকরা তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।”
বাংলাদেশকে এ অঞ্চলের দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনীতি হিসেবে উল্লেখ করেন রাষ্ট্রপতি হামিদ। তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে অগ্রসর হচ্ছে। সরকার বিশ্ব অর্থনৈতিক সম্প্রদায়ের সক্রিয় অংশীদার হওয়ার লক্ষ্যে তার লক্ষ্য পূরণে সুনির্দিষ্ট ও সমন্বিত কর্মসূচি গ্রহণ করেছে।”
কোর্সের সফল সমাপ্তির জন্য সকল কোর্স সদস্যদের অভিনন্দন জানান বাংলাদেশের রাষ্ট্রপতি। তিনি বলেন, “আপনারা এনডিসিতে থাকার সময় মূল্যবান পেশাদার জ্ঞান সংগ্রহ করেছেন এবং এখান থেকে আপনি জ্ঞান ও অভিজ্ঞতার বিস্তৃত বর্ণালী যোগ করেছেন।”
“বাংলাদেশ শান্তিতে বিশ্বাস করে;” উল্লেখ করের আবদুল হামিদ। তিনি বলেন, “আমি এটা বলতে গর্বিত যে আমাদের সশস্ত্র বাহিনী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পারস্পরিক শ্রদ্ধা ও পেশাগত উৎকর্ষতা তুলে ধরে, বিশ্ব শান্তি ও সম্প্রীতি রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।”
বাংলাদেশের রাষ্ট্রপতি বলেন, “জাতীয় উন্নয়নের পাশাপাশি জাতীয় নিরাপত্তার বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। রাষ্ট্রীয় প্রশাসন এবং জাতীয় নিরাপত্তায় নিয়োজিত কর্মকর্তাদের জন্য একই সঙ্গে অর্থনৈতিক মুক্তি, জাতীয় উন্নয়ন এবং জাতীয় নিরাপত্তার জ্ঞান প্রদান ও প্রয়োগ করা গুরুত্বপূর্ণ।”

রাষ্ট্রপতি আবদুল হামিদ আরও বলেন, “এখানে থাকার সময় গ্র্যাজুয়েটদের হৃদয়ে বাংলাদেশের প্রতি সহানুভূতি ও কৃতজ্ঞতার অনুভূতি বেড়েছে। অংশগ্রহণকারীরা নিজ নিজ অবস্থানে থেকে আমাদের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করতে সাহায্য করবে, এটাই প্রত্যাশা।”

XS
SM
MD
LG