অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় কনস্যুলেট অফিস স্থাপনের কথা বিবেচনা করছে দক্ষিণ আফ্রিকা


পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী মাশেগো দেলামিনি

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী মাশেগো দেলামিনি বলেছেন যে ওষুধ, টেক্সটাইল ও সুনীল অর্থনীতি হলো বাংলাদেশের সঙ্গে তার দেশের সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র। তিনি বলেন, “দক্ষিণ আফ্রিকা ঢাকায় একটি কনস্যুলেট অফিস স্থাপনের কথা বিবেচনা করছে।”

দেলামিনি দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে এখন ঢাকায় রয়েছেন। পাশাপাশি তিনি এই সফরকালে আইওআরএ বৈঠকে যোগ দেবেন। মাশেগো দেলামিনি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ব্যবসায়িক প্রতিনিধিদলের দ্বিমুখী সফরের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তিনি মঙ্গলবার (২২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং নয়াদিল্লিতে দক্ষিণ আফ্রিকার হাইকমিশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে গঠিত প্রতিনিধি দলসহ বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পরামর্শ দেন যে দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তারা হাই-টেক পার্কে বিনিয়োগ করতে পারেন এবং কৃষি, আইটি ও জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারেন। তিনি সাধারণ মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং রাষ্ট্রপতি ম্যান্ডেলার সর্বোচ্চ ত্যাগ এবং আজীবন সংগ্রামের কথা উল্লেখ করেন।

বাংলাদেশের প্রতিমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা জলবায়ু পরিবর্তনের প্রভাবের মতো অভিন্ন প্লাটফর্মে একে অপরকে সহযোগিতা করছে। তিনি বলেন, “বাংলাদেশ নারীর ক্ষমতায়নের মতো সামাজিক উন্নয়ন এজেন্ডা নিয়ে প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশে ঐকান্তিক প্রচেষ্টা চালানোর পাশাপাশি আন্তর্জাতিক প্ল্যাটফর্মেও এই এজেন্ডাকে প্রতিষ্ঠা করছে।”

বাংলাদেশের প্রতিমন্ত্রী ঢাকায় দক্ষিণ আফ্রিকার কনস্যুলেট খোলার আহ্বান জানান। জবাবে দেলামিনি বলেন, “দক্ষিণ আফ্রিকা ঢাকায় একটি কনস্যুলেট অফিস স্থাপনের কথা বিবেচনা করছে।”

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দক্ষিণ আফ্রিকায় বসবাসরত বাংলাদেশি নাগরিকদের সহায়তার জন্য দক্ষিণ আফ্রিকার উপমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি সরাসরি বিমান যোগাযোগ এবং নিয়মিত অফিসিয়াল যোগাযোগ চালু করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

দক্ষিণ আফ্রিকার প্রতিনিধি দল মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি এফবিসিসিআই কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন।

XS
SM
MD
LG