অ্যাকসেসিবিলিটি লিংক

বিক্ষোভে তেহরানের চলমান দমন নিপীড়ন: ইরানি কর্মকর্তাদের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ভবন। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ কুর্দি-সংখ্যাগরিষ্ঠ এলাকায় বিক্ষোভকারীদের বিরুদ্ধে তেহরানের চলমান দমন-পীড়নের দৃষ্টান্ত দিয়ে বলেছে যে তারা বুধবার মানবাধিকার-সম্পর্কিত নিষেধাজ্ঞার অধীনে তিন ইরানি নিরাপত্তা কর্মকর্তাকে লক্ষ্যবস্তু করেছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বলেছে, সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর প্রতিক্রিয়ায় দেশব্যাপী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এটি যুক্তরাষ্ট্রের সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞায় উত্তর-পশ্চিমাঞ্চলের কুর্দি শহরগুলিতে বিক্ষোভের বিরুদ্ধে ইরানি কর্তৃপক্ষের "বিশেষত কঠোর নিরাপত্তা প্রতিক্রিয়া" এর সাথে জড়িত প্রধান কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করা হয়েছে।.

নিষেধাজ্ঞাগুলি কুর্দি শহর সানন্দাজের দুই কর্মকর্তা, গভর্নর হাসান আসগারি এবং শহরের আইন প্রয়োগকারী বাহিনীর কমান্ডার আলিরেজা মোরাদিকে লক্ষ্য করে আরোপ করা হয়েছে। ট্রেজারি বলেছে যে আসগারি এবং অন্যান্য কর্মকর্তারা নিরাপত্তা বাহিনীর হাতে নিহত বলে প্রতীয়মান ১৬ বছর বয়সী বিক্ষোভকারীর জন্য মৃত্যুর মিথ্যা কারণ প্রদান করেছেন।

ট্রেজারি বিভাগ জানিয়েছে, এছাড়াও ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর গ্রাউন্ড ফোর্সের একজন কমান্ডার মোহাম্মদ তাগি ওসানলুর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যিনি আরেকটি কুর্দি শহর মাহাবাদের তদারকি করছেন, যেখানে বিক্ষোভের প্রতিক্রিয়ায় অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘে ইরানের মিশন মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

নিষেধাজ্ঞাগুলি সেই মনোনীতদের যুক্তরাষ্ট্রের যে কোন সম্পদ জব্দ করবে এবং সাধারণ ভাবে আমেরিকানদের সাথে তাদের যে কোন লেনদেনে বাধা দেবে।

সন্ত্রাসবাদ ও আর্থিক বুদ্ধিমত্তা বিষয়ক ট্রেজারির আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন এক বিবৃতিতে বলেছেন, "ইরানের শাসকগোষ্ঠী তাদের নিজেদের সন্তানদেরকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে ও গুলি করে হত্যা করছে, যারা একটি উন্নত ভবিষ্যতের দাবিতে রাস্তায় নেমেছে।ইরানে সম্প্রতি মাহাবাদ সহ বিক্ষোভকারীদের বিরুদ্ধে যে অপব্যবহার করা হচ্ছে তা অবশ্যই বন্ধ করতে হবে।"

XS
SM
MD
LG