অ্যাকসেসিবিলিটি লিংক

শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি জাহাজ চলাচল ও পিটিএ চায় বাংলাদেশ


শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি জাহাজ চলাচল ও পিটিএ চায় বাংলাদেশ

শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি জাহাজ চলাচল ও দুই দেশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত সমাপ্তির জন্য আলোচনা পুনরায় শুরু করার ওপর জোর দিয়েছে বাংলাদেশ।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রাক্কালে বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সঙ্গে দেখা করেন। তখন এই বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তৃত পরিসর নিয়ে আলোচনা করেন এবং দুই দেশ ও অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার আশা প্রকাশ করেন।

আব্দুল মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ রপ্তানির মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার অনুরোধ জানান।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন, তার দেশও একসঙ্গে কাজ করতে আগ্রহী।

দুই নেতা পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দেশগুলোর মধ্যে নিয়মিত ও বিস্তর সংলাপের জন্য একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম দ্রুত গঠনে সম্মত হন।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীতার জন্য পারস্পরিক সমর্থনের বিষয়টিও যথাযথ গুরুত্বের সঙ্গে আলোচনা করা হয়।

আব্দুল মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সমর্থনও চেয়েছেন।

আইওআরএর ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে বুধবার বিকেলে ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।

এর আগে তিনি বাংলাদেশের নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গেও দেখা করেন।

আলী সাবরি আইওআরএর অন্য সদস্য রাষ্ট্রের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদলের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবেন এবং ২৬ নভেম্বর ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

XS
SM
MD
LG