অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু


ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) কাউন্সিল অব মিনিস্টারসের (সিওএম) ২২তম বৈঠক বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশের রাজধানী ঢাকার একটি হোটেলে শুরু হয়েছে।

বাংলাদেশ আইওআরএরের বর্তমান সভাপতির দায়িত্বে থাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই মন্ত্রী পর্যায়ের বৈঠকে সভাপতিত্ব করছেন।

আইওআরএর একটি আন্তঃ সরকার সংস্থা, যা ১৯৯৭ সালের ৭ মার্চ প্রতিষ্ঠিত হয়।

আইওআরএরের ২৩টি সদস্য রাষ্ট্র ও ১০টি সংলাপ অংশীদার রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আইওআরএকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সকলের সমর্থন ও অবদান কামনা করেছেন।

আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠকে উদ্বোধনী বক্তব্য দেওয়ার সময় তিনি বলেন, ‘সামুদ্রিক সম্পদের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য আমরা একসঙ্গে কাজ করব, আমাদের সমুদ্রকে সুস্থ রাখব। এটাই হোক আমাদের আজকের অঙ্গীকার’।

তিনি আরও বলেন, ‘দ্বিধা ছাড়াই আমি বলতে পারি যে, বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা থাকা সত্ত্বেও, এমনকি দুই দশকেরও বেশি সময় পরেও আইওআরএর বাজারটি এর সদস্য রাষ্ট্রগুলো সম্পূর্ণরূপে অন্বেষণ করতে পারেনি’।

আব্দুল মোমেন বলেন, ‘আন্তঃ আইওআরএ বাণিজ্য ও বিনিয়োগের গতিশীলতা পুনর্বিবেচনা করা গুরুত্বপূর্ণ এবং এমন একটি পদ্ধতি অবলম্বন করা দরকার, যা বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাকে কাজে লাগাতে সাহায্য করবে’।

তিনি বলেন, ‘একটি আঞ্চলিক বাণিজ্য চুক্তির মাধ্যমে আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা এবং আন্তঃ আইওআরএ বাণিজ্য ও বিনিয়োগ বাধা দূর করা এখন আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ’।

XS
SM
MD
LG