অ্যাকসেসিবিলিটি লিংক

অবকাঠামোগুলোতে রুশ হামলার বিরুদ্ধে ‘কঠোর প্রতিক্রিয়ার’ আহ্বান জানাল ইউক্রেন


ইউক্রেনের ঝাপোরিঝিয়া অঞ্চলের ভিলনিয়ানস্ক এর একটি ক্ষতিগ্রস্ত প্রসূতি হাসপাতাল, ২৩ নভেম্বর ২০২২।

বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে চালানো রাশিয়ার বিমানহামলাগুলোর বিরুদ্ধে বিশ্বকে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা বৃহস্পতিবার টুইটারে লেখেন যে, রাশিয়া “নিরস্ত্র বেসামরিক মানুষের বিরুদ্ধে সবচেয়ে কাপুরুষোচিত ও বর্বর ধরণের যুদ্ধ পরিচালনা করছে”।

তার মন্তব্যের আগে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভিডিওর মাধ্যমে যুক্ত হন। এসময়ে জেলেন্সকি বলেন, রুশ ক্ষেপণাস্ত্রগুলো হাসপাতাল, বিদ্যালয়, পরিবহন ব্যবস্থা ও আবাসিক এলাকাগুলোতে আঘাত হানছে। জেলেন্সকি বলেন, ইউক্রেন বিশ্বের কাছ থেকে “অত্যন্ত কঠোর প্রতিক্রিয়ার” জন্য অপেক্ষা করছে।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত, ভ্যাসিলি নেবেনজিয়া, তার ভাষায়, ইউক্রেন ও তার পশ্চিমা সমর্থকদের থেকে “বেপরোয়া হুমকি ও চরমপত্রগুলোকে” প্রত্যাখ্যান করেন।

এদিকে, বুধবার রুশ বিমানহামলায় রাজধানী কিয়েভ সহ ইউক্রেনের একাধিক শহর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। কর্তৃপক্ষ জানিয়েছে এক বিমানহামলায় কিয়েভে তিনজন নিহত হয়েছেন।

পোল্যান্ডের সীমান্তবর্তী পশ্চিমাঞ্চলের লেভিভ শহরের মেয়র বলেছেন যে, পুরো শহরটিই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে কয়টি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোন তথ্য পাওয়া যায়নি।

অপরদিকে, ইউক্রেনের ঝাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি আবারও বাইরের বিদ্যুৎ সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর ফলে সেখানকার চুল্লি ঠান্ডা রাখতে ও পারমাণবিক নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থাগুলো সচল রাখতে, সেটিকে জরুরি ডিজেল জেনারেটরের উপর নির্ভর করতে হয়। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এমন তথ্য জানায়। এটিই ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

সম্ভাব্য পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকি এড়াতে, আইএইএ মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি প্রায়ই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির আশেপাশে লড়াই বন্ধের আহ্বান জানান, যদিও তাতে কোন ফল পাওয়া যায়নি।

এদিকে ইউক্রেনের অবকাঠামোগুলোর বিরুদ্ধে যখন হামলা অব্যাহত রয়েছে, তখন যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে যে তারা ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সমপরিমাণ গোলাবারুদ ও জেনারেটর সরবরাহ করবে। এর ফলে নয়মাস ধরে চলা যুদ্ধটির সময়ে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ ১,৯০০ কোটিতে গিয়ে পৌঁছাল।


XS
SM
MD
LG