অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ককে সিরিয়ায় হামলার প্রকোপ কমাতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আহ্বান


সিরিয়ার কামিশলির কাছে তুর্কি বিমান বাহিনীর দ্বারা আঘাত করা একটি তেলের ডিপো থেকে ধোঁয়া উঠছে। ২৩ নভেম্বর, ২০২২।

শুক্রবার সিরিয়ায় যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা সিরিয়া-তুরস্ক সীমান্তে কয়েকদিনের মারাত্মক বিমান হামলা এবং গোলাবর্ষণের পর "অবিলম্বে হামলার প্রকোপ কমানোর " আহ্বান জানিয়ে বলেছেন, এই পদক্ষেপগুলি অঞ্চলকে অস্থিতিশীল করে এবং ইসলামিক স্টেট গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইকে দুর্বল করে।

তুরস্ক এই সপ্তাহে প্রতিবেশী সিরিয়া এবং ইরাকে লুকিয়ে থাকা সন্দেহভাজন কুর্দি বিদ্রোহীদের উপর বিমান হামলা শুরু করেছে, ১৩ নভেম্বর ইস্তাম্বুলে একটি মারাত্মক বোমা হামলার প্রতিশোধ হিসাবে আঙ্কারা কুর্দি গোষ্ঠীগুলির উপর দোষারোপ করেছে৷

গোষ্ঠীগুলো বোমা হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে তুর্কি হামলায় বেসামরিক মানুষ নিহত হয়েছে এবং আইএস-বিরোধী লড়াইয়ের হুমকি দিয়েছে।

ব্রিটেন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস, একটি যুদ্ধ বিরোধী পর্যবেক্ষক, জানিয়েছে যে বিমান হামলা শুরু হওয়ার পর থেকে উত্তর সিরিয়ায় তুর্কি হামলায় ৬৭ জন বেসামরিক লোক, বন্দুকধারী এবং সৈন্য নিহত হয়েছে।

উত্তর-পূর্ব সিরিয়ায় যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ প্রতিনিধি নিকোলাস গ্রেঞ্জার বলেছেন, ওয়াশিংটন "সিরিয়ার সমাজ ও পরিবারের জীবনকে আরও অস্থিতিশীল করে এমন সামরিক পদক্ষেপের তীব্র বিরোধিতা করে এবং আমরা অবিলম্বে উত্তেজনা কমাতে চাই।"

বর্তমানে সিরিয়ায় থাকা গ্রেঞ্জার বলেছেন, ঘটনার এই অগ্রগতি "অগ্রহণযোগ্যভাবে বিপজ্জনক এবং আমরা গভীরভাবে উদ্বিগ্ন।" তিনি আরো বলেন, হামলাগুলি যুক্তরাষ্ট্রের সামরিক কর্মীদেরও বিপদে ফেলেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান কুর্দি গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে উত্তর সিরিয়ায় নতুন করে স্থল হামলার হুমকি দিয়েছেন। তিনি শুক্রবার বলেন যে তুরস্ক "আমাদের সীমান্তের ভিতরে এবং বাইরে সব ধরণের সন্ত্রাসের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাবে।"

তুরস্ক এবং যুক্তরাষ্ট্র উভয়ই নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকেকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে বিবেচনা করে, যেটি কয়েক দশক ধরে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে এবং গোষ্ঠীটি তুরস্কের সীমানার মধ্যে হামলা চালিয়েছে।

কিন্তু সিরিয়ার প্রধান কুর্দি মিলিশিয়া, পিপলস প্রোটেকশন ইউনিট বা ওয়াইপিজির অবস্থান নিয়ে তারা একমত নন। সিরিয়ার এই কুর্দি গোষ্ঠী আইএস’এর বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মিত্র।

২০১৬ সাল থেকে তুরস্ক উত্তর সিরিয়ায় তিনটি বড় আক্রমণ চালিয়েছে এবং তার বাহিনী এখনও দেশের কিছু অংশ নিয়ন্ত্রণ করছে।

সিরিয়ার কুর্দি কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়ে আসছেন যে কোনো নতুন তুর্কি অনুপ্রবেশ আইএস’এর বিরুদ্ধে লড়াইকে ব্যাহত করবে, যাদের এখনও গোপন চক্র রয়েছে এবং তারা সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন বিরোধী বাহিনী এবং সিরিয়ার সরকারি বাহিনীর বিরুদ্ধে মারাত্মক হামলা চালিয়েছে।

XS
SM
MD
LG