অ্যাকসেসিবিলিটি লিংক

চলতি অর্থবছরে পিডিবির আর্থিক ক্ষতি বেড়ে দাঁড়াবে ৪৮ হাজার কোটি টাকা


রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আর্থিক ক্ষতি এক বছরে ১৮ হাজার ৯৪ কোটি টাকা বাড়তে পারে। এতে মোট ক্ষতি ৪৮ হাজার কোটি টাকা অতিক্রম করবে। পিডিবির সর্বশেষ নিজস্ব হিসাব অনুযায়ী, আর্থিক ক্ষতি ২০২১-২০২২ অর্থবছরে ২৯ হাজার ৯১৫ কোটি টাকা থেকে ২০২২-২০২৩ অর্থবছরে ৪৮ হাজার কোটি টাকা অতিক্রম করবে, যা শতকরা হিসাবে ৬৭ শতাংশ। প্রতিষ্ঠানটির সূত্র থেকে জানা যায় যে নিরীক্ষিত প্রতিবেদনের ভিত্তিতে বিপিডিবির অর্থ বিভাগ এই হিসাব তৈরি করেছে।
বিপিডিবির অর্থ বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা জানান, “সম্প্রতি পাইকারি বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে আনুমানিক আর্থিক ক্ষতির পরিমাণ মাত্র পাঁচ হাজার কোটি টাকা কমতে পারে।” তিনি আরও বলেন, “আমরা শুধুমাত্র সাত মাসের জন্য কিছু অতিরিক্ত রাজস্ব পেয়েছি। কারণ নতুন পাইকারি মূল্য ১৯ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা এই বছরের ডিসেম্বর থেকে কার্যকর হবে।” অর্থবছর হিসাব করা হয় ১ জুলাই থেকে পরবর্তী বছরের ৩০ জুন পর্যন্ত।
পিডিবি বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনের জন্য ৫ দশমিক ২১ টাকা ধার্য করেছে। এতে দাম বেড়েছে ইউনিট প্রতি ১ দশমিক ০৩ টাকা। হিসাব অনুযায়ী, আর্থিক ক্ষতির পরিমাণ অত্যধিক বেড়েছে মূলত দুটি কারণে; প্রাথমিক জ্বালানির মূল্য বৃদ্ধি এবং স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন।

পিডিবির একজন শীর্ষ কর্মকর্তা বলেন, “এই দুই কারণের মধ্যে স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন প্রধান কারণ হিসেবে দেখা দিয়েছে।”তিনি জানান যে শুধুমাত্র ডলারের উচ্চমূল্যের কারণে পিডিবি প্রায় ১০ হাজার কোটি টাকার লোকসান গুনতে যাচ্ছে।

সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানিয়েছে যে বেসরকারি পাওয়ার প্ল্যান্ট অপারেটরদের অর্থ পরিশোধ ও যন্ত্রপাতি আমদানিতে ব্যাংকে লেটার অফক্রেডিট (এলসি) বা প্রত্যয়ন পত্র খোলার ক্ষেত্রে বর্তমানে ১০৭ টাকায় এক ডলার, এই বিনিময় হার গণনা করতে হচ্ছে। ঐ কর্মকর্তা জানান যে কিছুদিন আগেও পিডিবি ডলারের বিনিময় হার ৮৫ টাকায় হিসাব করেছে। এখন ১০৭ টাকার বিনিময় হার মানে প্রতি ডলারের জন্য ২২ টাকা অতিরিক্ত দিতে হচ্ছে।

বিপুল সংখ্যক বেসরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির সঙ্গে বিদ্যুৎ কেনার জন্য ক্রয় চুক্তি (পিপিএ) রয়েছে পিডিবির।


পরিসংখ্যান মতে, বর্তমানে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার ৫০০ মেগাওয়াটের বেশি এবং ৫০ শতাংশের বেশি বিদ্যুৎ বেসরকারি খাতের স্বাধীন বিদ্যুৎ উৎপাদনকারী (আইপিপি), ভাড়া ও দ্রুত ভাড়ার পাওয়ার প্ল্যান্টের মাধ্যমে উৎপাদিত হয় । ভারত থেকে বিদ্যুতের আমদানিও বেসরকারি খাতের উৎপাদন হিসেবে গণনা করা হয়।

বেসরকারি খাতের অপারেটররা মূলত ফার্নেস অয়েল, প্রাকৃতিক গ্যাস ও ডিজেল ব্যবহার করে। এর মধ্যে ফার্নেস অয়েল ব্যবহার করে চার হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়।
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) অনুসারে, মোট ২৫ হাজার ৫৮৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মধ্যে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের প্ল্যান্ট রয়েছে; এক হাজার ৭৬৮ মেগাওয়াট (৬ দশমিক ৯১ শতাংশ) কয়লাভিত্তিক, ১১ হাজার ৩৩০ মেগাওয়াট (৪৪ দশমিক ২৮ শতাংশ) গ্যাসভিত্তিক, ছয় হাজার ২৩৮ মেগাওয়াট (২৪ দশমিক ৩৮ শতাংশ) ফার্নেস অয়েলভিত্তিক, এক হাজার ৩৪১ মেগাওয়াট (৫ দশমিক ২৪ শতাংশ) ডিজেলভিত্তিক, আমদানি এক হাজার ১৬০ মেগাওয়াট (৪ দশমিক ৫৩ শতাংশ), নবায়নযোগ্য ৯৪৮ দশমিক ১২ মেগাওয়াট (৩ দশমিক ৭১ শতাংশ) ও ক্যাপটিভ দুই হাজার ৮০০ মেগাওয়াট (১০ দশমিক ৯৪ শতাংশ)।
পিডিবির কর্মকর্তারা জানান, প্রতিষ্ঠানটিকে ২০২১-২০২২ সালে ৪৮ লাখ মেট্রিক টন তরল জ্বালানি আমদানির জন্য ৩১ হাজার ২৪৫ কোটি টাকা ব্যয় করতে হয়। এই জ্বালানি প্রধানত ফার্নেস অয়েল। চলতি অর্থবছরে,পিডিবি ৩৬ লাখ মেট্রিক টন ফার্নেস অয়েল আমদানি করবে বলে নির্ধারণ করেছে; যা আগের তুলনায় ১২ লাখ মেট্রিক টন কম। অত্যধিক দামের কারণে সরকার ইতোমধ্যে ডিজেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর কার্যক্রম স্থগিত করেছে।

পিডিবির কর্মকর্তা বলেন, কম পরিমাণ ফার্নেস অয়েল আমদানি করতে সরকারকে ২০২২-২০২৩ সালের চলতি অর্থবছর ২৮ হাজার ৪৪১ কোটি টাকা ব্যয় করতে হবে।

XS
SM
MD
LG