অ্যাকসেসিবিলিটি লিংক

কাপ্তাই হ্রদে পানির স্বল্পতা, জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ব্যাহত


ফাইল ছবি-কাপ্তাই হ্রদ

বাংলাদেশের কাপ্তাই হ্রদের পানির স্তর নিচে নেমে যাওযায়, রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে নেমে এসেছে।

রবিবার (২৭ নভেম্বর) কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন জানান, “কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে, কেন্দ্রের পাঁচটি ইউনিটের মধ্যে শুধুমাত্র দুই নম্বর ইউনিট হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।”

তিনি আরও জানান, “এ কেন্দ্রের এক নম্বর ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যে কোন সময় এটি চালু করা যাবে। তবে, কাপ্তাই হ্রদে পানি কম থাকায়, এক নম্বর ইউনিট এবং ৩,৪ ও ৫ নম্বর ইউনিট এখনই চালু করা সম্ভব হচ্ছে না।”

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০ দশমিক ০৯ ফুট মিন. সী লেভেল (এমএসএল)। হ্রদের রুল কার্ভ অনুযায়ী বর্তমানে পানি থাকার কথা ১০৬ দশমিক চার এমএসএল এবং কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল।

উল্লেখ্য, পানির ওপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর পাঁচটি ইউনিট দিয়ে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। বছরের এই মৌসুমে কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে, বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি নৌ চলাচলেও বিঘ্ন ঘটে।

XS
SM
MD
LG