অ্যাকসেসিবিলিটি লিংক

কয়েকটি বিখ্যাত স্কুলে আচ্ছন্ন হবেন না: অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সন্তানদের ভালো শিক্ষা অর্জনের জন্য বিখ্যাত কয়েকটি স্কুলে ভর্তি করতে হবে, অভিভাবকদের এমন মানসিকতা পরিবর্তন করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৮ নভেম্বর) ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ গ্রহণকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, “মাত্র কয়েকটি বিখ্যাত স্কুল রয়েছে। আমরা অনেকেই মনে করি যে, এসব স্কুলে সন্তানদের ভর্তি করতে না পারলে কোনো মর্যাদা থাকবে না। আবার কেউ কেউ মনে করে যে তাদের ছেলেমেয়েরা সেই স্কুলগুলোতে পড়াশুনা না করলে শিক্ষা পাবে না। এই মানসিকতা পরিবর্তন করা প্রয়োজন।”

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি ফলের সারসংক্ষেপ ও সংশ্লিষ্ট পরিসংখ্যান প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “দেশের উচ্চ জ্ঞানসম্পন্ন ব্যক্তি, বিজ্ঞানী, সিভিল সার্ভিসের কর্মকর্তা ও নেতাসহ অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ জেলা পর্যায়ের স্কুলে পড়াশোনা করেছেন। এই ধরনের স্কুলগুলোকে অবহেলা করা উচিত নয়।” তিনি বলেন, “প্রসিদ্ধ স্কুলগুলোর পক্ষে ভালো ফলাফল দেখানো সহজ, কারণ তারা সবচেয়ে মেধাবী শিক্ষার্থীদের সঙ্গে কাজ করে।”

শেখ হাসিনা বলেন “কৃতিত্ব তাদের (শিক্ষক এবং বিদ্যালয়) দেওয়া উচিত, যারা মধ্যম-মানের ছাত্রদের তৈরি ও বিকাশ করতে পারে এবং তাদের সম্ভাব্য সেরা ফলাফল অর্জন নিশ্চিত করতে পারে।”

XS
SM
MD
LG