অ্যাকসেসিবিলিটি লিংক

সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউট পর্বে উঠলো ব্রাজিল


বিশ্বকাপে সোমবারের ম্যাচে বামে সুইজারল্যান্ডের এমবোলো, ডানে ব্রাজিলের এডার মিলিটাও, বলের জন্য লড়াই করছেন। দোহা, কাতার, ২৮ নভেম্বর, ২০২২।

ব্রাজিল তাদের তারকা খেলোয়াড় নেইমার ছাড়াই ম্যাচের ৮৩ মিনিটে ক্যাসেমিরোর গোলে সুইজারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে। এই জয়ের মধ্য দিয়ে পাঁচ বারের বিশ্বকাপ জয়ী দলটি গ্রুপ পর্বে এক ম্যাচ বাকি থাকতেই শেষ ১৬-তে নিজেদের অবস্থান নিশ্চিত করে ফেলেছে।

দোহার স্টেডিয়াম ৯৭৪-এ অনুষ্ঠিত খেলায় সুইজারল্যান্ডের অদম্যতায় হতাশ হয়ে পড়ে ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াস জুনিয়রের একটি স্ট্রাইককে ভিএআর দেখে বাতিল করে দেওয়ার পর প্রায় ধরেই নেওয়া হচ্ছিল যে, ব্রাজিলকে হয়ত এই ম্যাচে ১ পয়েন্ট নিয়েই খুশি থাকতে হবে।

কিন্তু ম্যাচের মাত্র সাত মিনিট বাকি থাকতে, ডি-বক্সের ভেতরে থাকা ক্যাসেমিরোর দিকে বল এগিয়ে দেন রডরিগো এবং ম্যানচেস্টার ইউনাইটেড এর এই মিডফিল্ডারের ভলি ম্যানুয়েল আকানজির গায়ে লেগে ঢুকে পড়ে সুইজারল্যান্ডের জালে।

এবারের বিশ্বকাপে ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে তিতে’র দলটি শেষ ১৬-তে নিজেদের অবস্থান করে নিল। কাতার বিশ্বকাপে শুধুমাত্র এই দুই দলই এ পর্যন্ত নিজেদের সব ম্যাচে জয়লাভ করেছে।

ছয় পয়েন্ট নিয়ে ব্রাজিল হয়ত চাইবে শুক্রবার গ্রুপ-জি এ নিজেদের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নিজেদের কিছু খেলোয়াড়কে বিশ্রাম দিতে। ঐ ম্যাচে ড্র হলেও ব্রাজিল নিজেদের গ্রুপে শীর্ষ অবস্থানেই থাকবে।

অপরদিকে, এই ম্যাচে সুইজারল্যান্ড একটিও শট অন টার্গেট করতে ব্যর্থ হয়েছে। তবে তারাও পরের পর্বে যাওয়ার পথেই রয়েছে। সার্বিয়া ও ক্যামেরুনের ম্যাচে ৩-৩ স্কোরে ড্র হওয়ায়, সার্বিয়ার সাথের ম্যাচটিতে জয় পেলে বা হয়ত ড্র করলেও সুইজারল্যান্ডও শেষ ১৬-তে পৌঁছে যাবে।

XS
SM
MD
LG