অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভা ৪ ডিসেম্বর: থাকবে তিন স্তরের নিরাপত্তা বলয়


আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে আওয়ামী লীগের জনসভা। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। ১০ বছর পর চট্টগ্রামে শেখ হাসিনার উপস্থিতিতে জনসভা হতে যাচ্ছে। জনসভার জন্য নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ডের মাঠে তৈরি হচ্ছে নৌকার আদলে মঞ্চ। আর, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) জনসভার সময় নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর ব্যবস্থা নিয়েছে। ঐ দিন সাড়ে সাত হাজার পুলিশ মোতায়েন করা হবে বলে জানিয়েছে সিএমপি।

বাংলাদেশের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায় জানিয়েছেন, চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে জনসভার স্থান রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান তিনি। কমিশনার কৃষ্ণপদ রায় জানান, “জনসভাকে ঘিরে গড়ে তোলা হবে তিন স্তরের নিরাপত্তা। নগর জুড়ে মোতায়েন থাকবে সাড়ে সাত হাজার পুলিশ।” এসময় সিএমপি কমিশনারের সঙ্গে ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ সিএমপির উর্ধ্বতন কর্মকর্তারা।

সিএমপি কমিশনার বলেন, “৪ ডিসেম্বর চট্টগ্রামে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে যথেষ্ট সতর্ক অবস্থানে আছি এবং শুধু পলোগ্রাউন্ড মাঠ নয়, পুরো নগরে নিরাপত্তা নিশ্চিত করতে সাড়ে সাত হাজার পুলিশ সদস্য নিয়োজিত থাকবে।” কৃষ্ণপদ রায় বলেন, “এরমধ্যে পলোগ্রাউন্ড মাঠসহ পুরো চট্টগ্রাম মহানগরে আমাদের ছয় হাজার সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবে। নিরাপত্তার বিষয়টি আরও জোরদার করতে, বাইরে আরও দেড় হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হবে।”

পুলিশ কমিশনার বলেন, “স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) পুরো আয়োজন তদারকি করছে। তাদের পরামর্শ মতে, পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ থাকবে। পাশাপাশি সিসি ক্যামেরা ও ড্রোন থাকবে। মোটকথা, পুরো শহর জুড়ে সর্বোচ্চ নিরাপত্তা থাকবে। সমাবেশের দিন যারা মিছিলে আসবেন, গাড়ি কোথায় রাখবেন সেটা পরে জানিয়ে দেওয়া হবে।”

তিনি আরও বলেন, “ঐ দিন স্কুলের পরীক্ষা আছে। সেদিকে আমাদের নজর আছে। আমরা অভিভাবকদের বলব আপনারা হাতে সময় নিয়ে বের হবেন। তবে কোন সমস্যার সম্মুখীন হলে আমাদের খবর দিলে আমরা গাড়ি করে কেন্দ্রে পৌঁছে দেব।”

নৌকার আদলে তৈরি হচ্ছে মঞ্চ

দশ বছর পর চট্টগ্রামে আওয়ামী লীগের সমাবেশ করছে। এতে যোগ দিবেন প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনা। তাই জনসভাকে ঘিরে চলছে পক্ষকালব্যাপী প্রস্তুতি। আগামী ৪ ডিসেম্বর নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ডের মাঠে অনুষ্ঠিত হবে এ জনসভা।

সমাবেশস্থলে মঞ্চ তৈরির কাজ এগিয়ে চলেছে। তৈরি করা হচ্ছে নৌকার আদলে ১৬০ ফুট দীর্ঘ মঞ্চ। মঞ্চের সামনে ৪০-৮০ ফুটের মধ্যে ২০০ জন অতিথি বসবেন। ১৫ নভেম্বর থেকে ভেন্যু তৈরির কাজ শুরু হয়। মূলমঞ্চ ছাড়াও জনসভাস্থলের আশপাশে বসানো হচ্ছে সাতটি বড় পর্দা।

এছাড়াও, মঞ্চের সামনে মুক্তিযোদ্ধা, ভিআইপি ও নারীদের বসার জন্য পৃথক প্যান্ডেল তৈরি করা হচ্ছে। প্রায় ১০ লাখ মানুষ এ সমোবেশে জড়ো হবেন বলে ধারণা করছেন আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ আ্ওয়ামী লীগের চট্টগ্রাম মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা শাখা এ জনসভার আয়োজন করেছে। এর আগে, ২০১২ সালের ২৮ মার্চ পলোগ্রাউন্ড মাঠে সর্বশেষ আওয়ামী লীগের জনসভায় ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ।

XS
SM
MD
LG