অ্যাকসেসিবিলিটি লিংক

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি পেলো বিএনপি, মানতে হবে ২৬ শর্ত


সোহরাওয়ার্দী উদ্যান
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ২৬ শর্তে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে ১০ ডিসেম্বর, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দিয়েছে। মঙ্গলবার (২৯ নভেম্বর) ডিএমপি কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়।
বিএনপির আবেদনের পরিপ্রেক্ষিতে এবং যানজট ও জনদুর্ভোগ সৃষ্টি হতে পারে বলে দলটিকে নয়াপল্টনের পরিবর্তে শাহবাগের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয় ডিএমপি। বিএনপি ১০ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সমাবেশ করতে পারবে।
এর আগে ১৫ নভেম্বর বিএনপির একটি প্রতিনিধি দল ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে দেখা করে এবং ১০ ডিসেম্বর দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকায় সমাবেশের অনুমতি চায়। ডিএমপি কমিশনার তখন বিএনপিকে অন্য ভেন্যুর নাম দিতে বলেছিলেন।
চলমান আন্দোলনের অংশ হিসেবে, ২৭ সেপ্টেম্বর বিএনপি ১০টি বিভাগীয় শহরে সমাবেশের ঘোষণা দেয়। ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট ও কুমিল্লায় সমাবেশের করেছে বিএনপি। বিএনপি দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে আগামী জাতীয় নির্বাচন কোনো রাজনৈতিক সরকারের অধীনে নয়, বরং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে। সংবিধানে সে সুযোগ না থাকার বিষয় উল্লেখ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ দাবিটি প্রত্যাখ্যান করে আসছে।

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে, ঢাকা মহানগরীতে গণসমাবেশের মধ্য দিয়ে বিভাগীয় সমাবেশ কর্মসূচি শেষ করবে বিএনপি।

XS
SM
MD
LG