অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অপরাধের বিচারের জন্য বিশেষ আদালত চায় ইইউ


ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডেয়ার লায়েন লিথুয়ানিয়ার কাউনাসে “দ্য আইডিয়া অফ ইউরোপ” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একটি ভিডিও লিংকের মাধ্যমে বক্তব্য দিচ্ছেন (২৫ নভেম্বর, ২০২২)
ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডেয়ার লায়েন লিথুয়ানিয়ার কাউনাসে “দ্য আইডিয়া অফ ইউরোপ” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একটি ভিডিও লিংকের মাধ্যমে বক্তব্য দিচ্ছেন (২৫ নভেম্বর, ২০২২)

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডেয়ার লায়েন বুধবার ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অপরাধের বিচার করার জন্য একটি বিশেষ আদালত গঠনের আহ্বান জানিয়েছেন।

ভন ডেয়ার লায়েন জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় একটি আদালত গঠনের প্রস্তাব দেন, যেটি “রুশ আগ্রাসনের তদন্ত ও বিচারকাজ” সম্পাদন করবে।

তিনি আরও দাবি করেন, রাশিয়া ও রাশিয়ার ধনাঢ্য ব্যক্তিদেরকে রুশ হামলার কারণে ইউক্রেনের যেসব ক্ষয়ক্ষতি হয়েছে, তার সংস্কার ও পুনর্গঠনের খরচ জোগাতে হবে।

ফন ডেয়ার লায়েন বলেন, “রাশিয়ার ভয়াবহ অপরাধগুলোর জন্য শাস্তি হবেই।”

রোমানিয়ায় নেটো’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের শেষ দিনে তিনি এ বক্তব্য দেন। বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় ছিল এই সংঘাত এবং ইউক্রেনের জন্য সহায়তা।

নেটোর প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ মঙ্গলবার জানান, একদিন ইউক্রেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আপত্তিকে সরাসরি অবজ্ঞা করে এই পশ্চিমা সামরিক জোটে যোগদান করবে।

“নেটোর দরজা খোলা আছে”, বলেন স্টলটেনবার্গ। এ বক্তব্যের মাধ্যমে ২০০৮ সালে ইউক্রেনকে নেটোতে যোগ দিতে দেওয়ার অঙ্গীকার আবারও জানালেন তিনি। তিনি উল্লেখ করেন, সম্প্রতি উত্তর মেসিডোনিয়া ও মন্টিনিগ্রো দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পশ্চিমের গঠন করা মূল সামরিক জোটটিতে যোগ দিয়েছে এবং খুব শিগগির সুইডেন ও ফিনল্যান্ডও যোগ দেবে।

ইউক্রেন খুব শিগগির এই জোটে যোগ দিতে পারবে না, কারণ নেটোর সনদ অনুযায়ী, এতে হয়তো ৩০ সদস্যের জোটটির দেশগুলোকে সরাসরি যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়তে হবে। এ ধরনের দায়বদ্ধতা ইতোমধ্যে দেওয়া বিলিয়ন বিলিয়ন ডলারের মানবিক ও সামরিক সহযোগিতাকেও ছাড়িয়ে যাবে, যা সদস্য দেশগুলোর জন্য কাম্য নয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ঘোষণা দেন, দেশটি কিয়েভকে আরও ৫ কোটি ৩০ লাখ ডলার সহায়তা পাঠাচ্ছে, যাতে দেশটি গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক গ্রিড সরঞ্জাম কিনতে পারে। উল্লেখ্য, শীত মৌসুমের শুরুতে কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের অবকাঠামোর ওপর চলমান রুশ বিমান হামলায় দেশটির বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা অকেজো হয়ে পড়েছে।

XS
SM
MD
LG