অ্যাকসেসিবিলিটি লিংক

বিক্ষোভের প্রেক্ষাপটে ‘প্রতিকূল শক্তি’ দমনের প্রতিশ্রুতি দিয়েছে চীন


বেইজিং-এ গত সপ্তাহের বিক্ষোভ স্থলের কাছে পার্ক করা পুলিশের একটি গাড়ি এবং পাশে একজন ডেলিভারি রাইডার। ৩০ নভেম্বর, ২০২২।
বেইজিং-এ গত সপ্তাহের বিক্ষোভ স্থলের কাছে পার্ক করা পুলিশের একটি গাড়ি এবং পাশে একজন ডেলিভারি রাইডার। ৩০ নভেম্বর, ২০২২।

কোভিড বিরোধী কঠোর বিধিনিষেধে বিরক্ত চীনের নাগরিকরা দেশটির রাস্তায় কয়েক দশকের মধ্যে বৃহত্তম বিক্ষোভ করে। এর পরে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি “প্রতিকূল শক্তির অনুপ্রবেশ এবং নাশকতামূলক কার্যকলাপ দৃঢ়ভাবে দমন করার” প্রতিশ্রুতি দিয়েছে।

বেইজিং, সাংহাই, গুয়াংঝু এবং অন্যান্য কয়েকটি শহরে সপ্তাহান্তে যে বিক্ষোভ শুরু হয়েছিল তার পুনরাবৃত্তি রোধ করতে নিরাপত্তা বাহিনীর ব্যাপক শক্তি প্রদর্শনের প্রেক্ষিতে মঙ্গলবার কেন্দ্রীয় রাজনৈতিক এবং আইন বিষয়ক কমিশনের বিবৃতিটি প্রকাশিত হয়েছে।

সোমবার পার্টির ২৪ সদস্যের পলিটব্যুরোর সদস্য চেন ওয়েনকিং-এর সভাপতিত্বে হওয়া একটি বর্ধিত অধিবেশনের পরে কমিশনের বিবৃতিটি জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বৈঠকের লক্ষ্য ২০ অক্টোবরের পার্টি কংগ্রেসের ফলাফল পর্যালোচনা করা।

সেই অধিবেশনে শি জিনপিং পার্টির প্রধান হিসেবে তৃতীয় বারের মতো নিজের ৫ বছরের মেয়াদ মঞ্জুর করেন। এটি শি-র প্রতি বিশ্বস্তদেরকে একত্রিত করে এবং বিরোধী কণ্ঠকে নির্মুল করে তাকে সম্ভাব্যভাবে আজীবনের জন্য চীনের নেতা করে তোলে।

তবু আপাতদৃষ্টিতে তার রাজনৈতিক ভবিষ্যৎ এবং অপ্রতিদ্বন্দ্বী আধিপত্য নিশ্চিত করার এক মাসের কম সময়ের মধ্যে শি এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রকাশ্য চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন।

২৪ নভেম্বরে চীনের সুদূর পশ্চিমে অগ্নিকান্ডে কমপক্ষে ১০ জনের মৃত্যুর ঘটনায় ক্ষোভের কারণে সপ্তাহান্তে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অগ্নিনির্বাপণকারী বা যারা পালাতে চেষ্টা করেছিল তারা অ্যান্টি ভাইরাস নিয়ন্ত্রণ দ্বারা অবরুদ্ধ ছিল কি না সে সম্পর্কে অনলাইনে প্রশ্ন উঠেছে।

চীনের ‘জিরো কোভিড’ নীতি যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বড় দেশের তুলনায় দেশটিতে সংক্রমণের সংখ্যা কম রাখতে সাহায্য করেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানসহ বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারংবার বলছেন, এই নীতি টেকসই নয়। চীন এটিকে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য বলে উড়িয়ে দিয়েছে।

XS
SM
MD
LG