অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে ভিওএ, আরএফই/আরএল রেডিও নিষিদ্ধ করেছে তালিবান


ভয়েস অফ আমেরিকার আফগান সার্ভিসের সাংবাদিক নোশাবা আশনা, হাফিজ এসেফি এবং রোয়া জামানী ওয়াশিংটন, ডিসিতে ভয়েস অফ আমেরিকার সদর দপ্তর থেকে অনুষ্ঠান সম্প্রচার করছেন।-ফাইল ছবি

তালিবান কর্তৃপক্ষ অনুষ্ঠানের বিষয়বস্তু সম্পর্কে প্রাপ্ত অভিযোগের বরাত দিয়ে আফগানিস্তানের এফএম স্টেশনগুলিতে ভয়েস অফ আমেরিকা এবং আরএফই/আরএল রেডিও সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

তালিবানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের জারি করা একটি নির্দেশনা অনুসারে, ১ ডিসেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

তালিবানের মুখপাত্ররা কথিত অভিযোগ সম্পর্কে আরও বিশদ বলেননি যে তারা যুক্তরাষ্ট্র-অর্থায়নকৃত সংবাদ অনুষ্ঠানগুলি সম্পর্কে কি অভিযোগ পেয়েছে।

আন্তর্জাতিক সম্প্রচারকদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে কিনা তাও স্পষ্ট নয়।

এই বছরের শুরুর দিকে, তালিবান আফগানিস্তানের বেসরকারি টোলো নিউজ চ্যানেলে ভয়েস অফ আমেরিকার দারি এবং পশতু ভাষার টেলিভিশন অনুষ্ঠান নিষিদ্ধ করেছিল।

ভয়েস অফ আমেরিকা দারি এবং পশতু রেডিও অনুষ্ঠান, প্রথম ১৯৮০ এর দশকে শুরু হয়েছিল, যা আফগানিস্তান জুড়ে লক্ষ লক্ষ শ্রোতাদের কাছে পৌঁছায় এবং বিশ্বাসযোগ্য এবং নির্ভরযোগ্য হিসাবে ব্যাপকভাবে সম্মানিত হয়।

ফ্রি প্রেস গ্রুপগুলি তালিবানের বিরুদ্ধে মিডিয়ার উপর ব্যাপক সেন্সরশিপ আরোপ, সাংবাদিকদের হয়রানি এবং মিডিয়ার নারী কর্মীদের কাজের অধিকার অস্বীকার করার অভিযোগ করেছে।

গত বছর ক্ষমতা দখলের পর থেকে, তালিবান আফগানিস্তানে মিডিয়া ও সাংবাদিকদের উপর একাধিক বিধিনিষেধ আরোপ করেছে এবং নারীদের জন্য বাধ্যতামূলক নেকাব পড়ার নির্দেশ দিয়েছে।

কয়েক ডজন বেসরকারী টেলিভিশন চ্যানেল, রেডিও স্টেশন এবং প্রিন্ট মিডিয়া গত এক বছরে আফগানিস্তানে প্রধানত অর্থনৈতিক অসুবিধা এবং তালিবানের নিষেধাজ্ঞার কারণে কার্যক্রম বন্ধ করে দিয়েছে বলে জানা গেছে। তালিবানদের নিপীড়নের ভয়ে শত শত আফগান মিডিয়া কর্মীও দেশ ছেড়ে পালিয়েছে।

XS
SM
MD
LG