অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের তালিবানের সন্ত্রাসবিরোধী অঙ্গীকার নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তান


পাকিস্তান সেনাবাহিনীর সৈন্যরা পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে টহল দিচ্ছে৷। ফাইল ছবি, ৩ আগস্ট, ২০২১।

পাকিস্তান বৃহস্পতিবার সতর্ক করেছে যে আফগানিস্তান থেকে উদ্ভূত আন্তঃসীমান্ত সন্ত্রাস আঞ্চলিক শান্তির জন্য "একই সাথে উদ্বেগজনক এবং বিপজ্জনক" এবং প্রতিবেশী দেশের ক্ষমতাসীন তালিবানকে তাদের সন্ত্রাসবিরোধী প্রতিশ্রুতির প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ পাকিস্তানে নতুন করে মারাত্মক সন্ত্রাসী হামলার উত্থানের মধ্যে এই সতর্কতা জারি করেছেন । এই সন্ত্রাসী হামলা শত শত মানুষের জীবন নিয়েছে, বেশিরভাগ নিরাপত্তা বাহিনীর লোকদের।

বে-আইনি ঘোষিত তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি), যা পাকিস্তানি তালিবান নামে পরিচিত, বেশিরভাগ সহিংসতার পরিকল্পনার জন্য কৃতিত্ব দাবি করেছে। এটি আফগান তালিবানের একটি শাখা এবং এর সহযোগী গ্রুপের নেতা ও কমান্ডাররা মূলত আফগানিস্তানে আশ্রয় নিয়েছে।

ইসলামাবাদে সানাউল্লাহ সাংবাদদাতাদের বলেন, "যদি টিটিপি পাকিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ডের দায় স্বীকার করে, তাহলে আফগানিস্তানের সরকারের জন্য এটি একটি গুরুতর উদ্বেগের বিষয় হওয়া উচিত কারণ সন্ত্রাসবাদের জন্য তাদের মাটিই ব্যবহার করা হচ্ছে।”

"তালিবান বিশ্বকে আশ্বাস দিয়েছে যে তারা সন্ত্রাসী সংগঠনগুলিকে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না এবং তাই তাদের প্রতিশ্রুতি পূরণ করা উচিত।"

আফগান তা্লিবান অস্বীকার করে যে তারা টিটিপি বা অন্য কোনো গোষ্ঠীকে আন্তঃসীমান্ত সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার জন্য আফগান ভূখণ্ড ব্যবহার করার অনুমতি দেয়। তারা প্রতিশ্রুতি দেয় যে এই ধরনের অপরাধের জন্য কাউকে দোষী সাব্যস্ত করা হলে তারা বিশ্বাসঘাতকতার জন্য তার বিচার করবে।

আত্মঘাতী বোমা হামলা

দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে পোলিও ভ্যাকসিন প্রদানকারী চিকিৎসা কর্মীদের সুরক্ষার জন্য পুলিশ সদস্যদের পরিবহনকারী একটি ট্রাকের উপর আত্মঘাতী বোমা হামলার কৃতিত্ব টিটিপি দাবি করার একদিন পর সানাউল্লাহ এ কথা বলেছেন।

প্রাদেশিক রাজধানী কোয়েটায় বিস্ফোরণে অন্তত চারজন নিহত এবং দুই ডজনেরও বেশি লোক আহত হয়েছেন, যাদের বেশিরভাগই পুলিশ সদস্য।

যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ কর্তৃক টিটিপি একটি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত। তারা পাকিস্তানে শত শত আত্মঘাতী হামলা এবং অন্যান্য সন্ত্রাসী হামলা চালিয়েছে, ২০০৭ সাল থেকে আফগান সীমান্তের অশান্ত জেলাগুলিতে এই গোষ্ঠীটি আবির্ভূত হওয়ার পর থেকে কয়েক হাজার লোককে তারা হত্যা করেছে।

XS
SM
MD
LG