অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের ‘ফার্মগেট’ কেলেঙ্কারি নিয়ে আলোচনা করতে বৈঠক করেছে দেশটির ক্ষমতাসীন দল


আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সদস্যরা দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে এএনসি জাতীয় নির্বাহী কমিটির বৈঠকের পর সংবাদ মাধ্যমের সামনে বক্তব্য রাখছেন। ২ ডিসেম্বর, ২০২২।

দক্ষিণ আফ্রিকার একটি স্বাধীন প্যানেল দেশটির প্রেসিডেন্টের অভিশংসন তদন্তের আহ্বান জানানোর পরে দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টি এক জরুরি আলোচনায় বসে। তারা জানায়, প্রেসিডেন্ট সিরিল রামাফোসা আইন ভঙ্গ করে থাকতে পারেন।

বুধবার প্যানেলটি বলেছে, রামাফোসার খেলার খামারের একটি সোফায় লুকানো অন্তত ৫ লাখ ডলার চুরির ব্যাখ্যা তাকে দিতে হবে। ‘ফার্মগেট’ নামে পরিচিত এই কেলেঙ্কারির কারণে প্রেসিডেন্টকে পদত্যাগ করার আহ্বান জানানো হয়েছে।

একটি নিরপেক্ষ প্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্টের খেলার খামার থেকে চুরি করা অর্থের পরিমাণ, অর্থের উৎস এবং এটির কর আদায় করা হয়েছিল কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে।

প্রেসিডেন্ট বলেছেন ৫ লাখ ৮০ হাজার ডলার চুরি হয়েছে এবং সুদানি এক ব্যবসায়ীর কাছে ২০টি মহিষ বিক্রি করে এই অর্থ পাওয়া গিয়েছিল।তবে গুপ্তচর বিভাগের প্রাক্তন প্রধান আর্থার ফ্রেজার বলেছেন, চুরির পরিমাণ ৪০ লাখ থেকে ৮০ লাখ ডলারের মধ্যে যা প্রেসিডেন্টকে এবং তার উপদেষ্টাকে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার কয়েকটি দেশ দিয়েছে।

কেপটাউনের অ্যাংলিকান আর্চবিশপ থাবো মাকগোবা এই কেলেংকারির ব্যাপারের ভালো-মন্দ বলার জন্য তদন্ত শেষ না হওয়া পর্যন্ত জনগণকে অপেক্ষা করার আহ্বান জানিয়েছেন।

সাংবিধানিক আইন বিশেষজ্ঞ এবং ইউনিভার্সিটি অফ কেপ টাউনের অধ্যাপক পিয়েরে দ্য ভোস বলেছেন, সংসদ সদস্যরা প্রতিবেদনটির অনুমোদন দেবেন কি না এবং অভিশংসন তদন্তের দিকে এগিয়ে যাবেন কি না সে ব্যাপারে মঙ্গলবার ভোট দেবেন।

শুক্রবার স্থানীয় একটি টিভি স্টেশনকে দেয়া এক সাক্ষাৎকারে এএনসি চেয়ারম্যান মানতাশে, রামাফোসা পদত্যাগ করার কথা ভাবছেন এমন সংবাদের কথা অস্বীকার করেছেন।

প্রেসিডেন্ট নিজেকে নির্দোষ অবস্থানে রেখেছেন এবং তাঁর মুখপাত্র বলেছেন তিনি দেশের জন্য সবচেয়ে ভালো কিছুই চান।

XS
SM
MD
LG