অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা বলেছেন এএনসি নির্বাহী পরিষদই তার ভাগ্য নির্ধারণ করবে


দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) এর ন্যাশনাল ওয়ার্কিং কমিটির বৈঠকে অংশগ্রহণের পর গণমাধ্যমের সদস্যদের সাথে কথা বলছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ৪ ডিসেম্বর ২০২২।
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) এর ন্যাশনাল ওয়ার্কিং কমিটির বৈঠকে অংশগ্রহণের পর গণমাধ্যমের সদস্যদের সাথে কথা বলছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ৪ ডিসেম্বর ২০২২।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা রবিবার বলেন যে শাসক দলের জাতীয় পরিষদই তার ভবিষ্যৎ নির্ধারণ করবেন। প্রেসিডেন্ট রামাফোসার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ রয়েছে। এর একদিন আগে তার মুখপাত্র জানিয়েছিল যে তিনি পদত্যাগ করবেন না।

রামাফোসা বলেছেন যে, তিনি সোমবারের জন্য নির্ধারিত নির্বাহী পরিষদের এক বৈঠকে অংশগ্রহণ করবেন। রামাফোসা হয়ত তার শপথ ভঙ্গ করেছেন বলে একদল বিশেষজ্ঞের অনুসন্ধানে উঠে আসার পর থেকে তিনি রাজনৈতিকভাবে টিকে থাকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন।

তাদের অনুসন্ধানটি এমন অভিযোগগুলোর সাথে সম্পর্কিত যাতে বলা হয় যে রামাফোসার ব্যক্তিগত খামারটিতে বিশাল অংকের বৈদেশিক মুদ্রা লুকানো ছিল এবং ২০২০ সালে তা চুরি হয়ে যাওয়ার পর তিনি এ বিষয়ে কোন অভিযোগ দাখিল করেননি।

রামাফোসা কোন অন্যায় করার কথা অস্বীকার করেছেন এবং তার বিরুদ্ধে কোন অপরাধের অভিযোগ আনা হয়নি। তিনি বলেছেন যে, চুরি যাওয়া অর্থগুলো মহিষ বিক্রি থেকে পাওয়া অর্থ এবং জুন মাসে বিষয়টি জানাজানি হওয়ার পর যে লক্ষ লক্ষ ডলারের অভিযোগ করা হচ্ছে, তার থেকে সেই অর্থ অনেক কম ছিল।

গণমাধ্যম পুরো ঘটনাটিকে “ফার্মগেট” হিসেবে অভিহিত করেছে।

প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত দুই মন্ত্রী তার পদত্যাগের আহ্বান জানানোর পর প্রেসিডেন্টের মিত্ররা তাকে সমর্থন যুগিয়েছেন। শনিবার তার মুখপাত্র বলেন যে, প্যানেলটির অনুসন্ধানে পাওয়া ফলাফলকে চ্যালেঞ্জ করা হবে।

ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) দলটির ন্যাশনাল ওয়ার্কিং কমিটি (এনডব্লিউসি), প্যানেলের প্রতিবেদন বিষয়ে আলোচনা করতে রবিবার জোহানেসবার্গে বৈঠক করেছে।

রামাফোসা বলেন যে, তিনি সেসব আলোচনায় অংশগ্রহণ করবেন না কারণ এটিই সর্বোত্তম হয় যে “যখন এমন বিষয়…যা কাউকে ব্যক্তিগতভাবে প্রভাবিত করে, তা যদি তার অনুপস্থিতিতে আলোচনা করা হয়”।

XS
SM
MD
LG