অ্যাকসেসিবিলিটি লিংক

নামী কলেজে ভর্তির চেয়ে শিক্ষার মান নিশ্চিত করা গুরুত্বপূর্ণ: শিক্ষামন্ত্রী দীপু মনি


শিক্ষামন্ত্রী দীপু মনি

বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, “আমাদের সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রশিক্ষিত এবং যোগ্য শিক্ষক রয়েছে। তাই ভর্তি প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার কোন সুযোগ নেই। কলেজগুলোতে অনেক আসন রয়েছে।নামী কলেজে ভর্তির চেয়ে শিক্ষার মান নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।” সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে চাঁদপুর আউটার স্টেডিয়ামে আয়োজিত মাসব্যাপী বিজয় মেলার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, “কোন প্রতিষ্ঠানে ভর্তি হলাম, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আমাদের শিক্ষার্থীরা পড়াশোনা ঠিকমতো করলো কি না। তারা যেনো খারাপ ভুল পথে চলে না যায় তা দেখতে হবে।” সেদিকে সঠিকভাবে নজর রাখার জন্য মা-বাবার প্রতি আহবান জানান। বলেন, “আমরা সবাই যদি আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করি, তাহলে তারা তাদের ভবিষ্যত গড়তে পারবে।”

দীপু মনি বলেন, “এ বছর যে পরিমাণ শিক্ষার্থী এসএসসিতে উত্তীর্ণ হয়েছে, এইচএসসিতে তার চেয়ে ৭ লাখ বেশি আসন রয়েছে। এইচএসসির ভর্তি পরীক্ষা সুনির্দিষ্ট নিয়মে বরাবরের মতো অনুষ্ঠিত হবে। তাই ভর্তি পরীক্ষার প্রতিযোগিতায় ব্যর্থ হওয়ার কোনো সুযোগ নেই।”

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের দেশের কিছু প্রতিষ্ঠান আছে, যেগুলো দেশের সেরা মেধাবীদের ছেঁকে নিয়ে ভর্তি করে। মেধাবী শিক্ষার্থীদের সবাই যখন এক জায়গায় যায়, তখন তাদের প্রচেষ্টায়, বাবা-মায়ের প্রচেষ্টায় ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রচেষ্টায় আরও ভালো ফলাফল করে। সে ক্ষেত্রে প্রতিষ্ঠানের খুব মহত্ব রয়েছে বলে আমি মনে করি না।”

এসএসসি পরীক্ষায় শতভাগ অকৃতকার্য ৫০ শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে তিনি বলেন, “কী কারণে এসব প্রতিষ্ঠানে এমন খারাপ ফলাফল হয়েছে তা খতিয়ে দেখে সহযোগিতা করা হবে। যাতে করে ভবিষ্যতে তারা ব্যর্থ না হয়, সে বিষয়ে আমরা আমরা কাজ করছি।”

XS
SM
MD
LG