অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানি অর্থনৈতিক অঞ্চল বিএসইজেড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (জাপানি অর্থনৈতিক অঞ্চল নামে পরিচিত) উদ্বোধন করেছেন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফরমে উদ্বোধনী অনু্ষ্ঠানে যোগ দেন তিনি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মতে, জাপানি অর্থনৈতিক অঞ্চলে ১৫০ কোটি ডলার বিনিয়োগ আসবে এবং এক লাখেরও বেশি কর্মসংস্থান সৃষ্টি হবে। বেজা জানিয়েছে,৩০টি জাপানি কোম্পানিসহ ৪০টি বিদেশি কোম্পানি সেখানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমি মনে করি বাংলাদেশ বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য। আমরা সর্বোচ্চ (বিনিয়োগের) সুযোগ ও সুবিধা দিচ্ছি।” বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে নারী উদ্যোক্তারা বিশেষ সুযোগ পাবেন বলে উল্লেখ করেন শেখ হাসিনা। বলেন, “নারী উদ্যোক্তারা এগিয়ে আসলে আমরা তাদের বিশেষ সুযোগ দেব। তাদের জন্য আলাদা প্লট দেয়া হবে।”

প্রধানমন্ত্রী বলেন যে তার সরকার পরিকল্পিত শিল্পায়নের মাধ্যমে আবাদি জমি ও পরিবেশ রক্ষা করে দেশের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ভৌগোলিক অবস্থানের দিক থেকে বাংলাদেশ পূর্ব ও পশ্চিমের মধ্যে একটি সেতু হিসেবে অবস্থান করছে। তার সরকার দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে যোগাযোগ জোরদার করছে।

বাংলাদেশর দুই পাশে ৩০০ কোটি মানুষের বিশাল বাজারের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দু’টি অঞ্চল রয়েছে বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তিনি বলেন, “বাংলাদেশ সরকার জনগণের ক্রয়ক্ষমতা বাড়িয়েছে, বাংলাদেশেই এখন ১৭ কোটি মানুষের বাজার রয়েছে।” বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “সরকার তরুণ উদ্যোক্তাদের জন্য বিশেষ সুবিধা দিচ্ছে, যাতে তারা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারে।”

XS
SM
MD
LG