অ্যাকসেসিবিলিটি লিংক

ঋণ নিয়ে আলোচনা করতে ঢাকা আসছেন এডিবি ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা


এডিবি ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা

বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, বাজেট বাস্তবায়নে বাংলাদেশের জন্য ১০০ ডলার ঋণ সহায়তার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা এক সপ্তাহের সফরে মঙ্গলবার (৬ ডিসেম্বর) দিবাগত রাতে ঢাকায় আসছেন।

প্রাইভেট সেক্টর অপারেশন্স এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিভাগের ইনচার্জ লাভাসা, তার সপ্তাহব্যাপী সফরে পরিকল্পনামন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। এডিবির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ঋণ ব্যবস্থাপনা, সরকারি ব্যয়-সহ অন্যান্য বিষয়েও আলোচনা করবেন। এডিবি’র ঢাকা কার্যালয়, লাভাসার সফরের বিষয়টি অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছে।

এর আগে, বাজেট সহায়তার জন্য ইআরডি, এডিবিকে ১০০ কোটি ডলারের ঋণ প্রস্তাব পাঠিয়েছিল। ঋণ প্রস্তাব ছাড়াও, এডিবির সহায়তায় বাংলাদেশে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি আলোচনায় থাকবে। এডিবি’র ভাইস-প্রেসিডেন্ট বেসরকারি উদ্যোক্তা এবং সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন। তিনি এডিবি-এর অর্থায়নে তৈরি পোশাক কারখানা এবং একটি বেসরকারি খাদ্য প্রক্রিয়াকরণ কারখানা পরিদর্শন করবেন।

এর আগে, আইএমএফ এবং বাংলাদেশ সাড়ে চারশ’ কোটি ডলার ঋণের প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে। চূড়ান্ত হলে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ৪৪ কোটি ৭০ লাখ ডলারের প্রথম কিস্তি পাওয়া যাবে। এছাড়া, বাজেট সহায়তা ঋণ হিসেবে বিশ্বব্যাংক থেকে ২৫ কোটি ডলার পাওয়া যাবে। সম্প্রতি এ দুই সংস্থার প্রতিনিধি দল ঢাকা সফরে এ বিষয়ে আশ্বাস দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, “অন্যান্য দাতা সংস্থার তুলনায় এডিবি আমাদের ঋণের বড় অংশ দিয়েছে। আমি তাদের কাছে বাজেট সহায়তা হিসেবে ঋণ চেয়েছি এবং প্রক্রিয়া চলছে। ঋণ দেওয়ার আগে এডিবি দেশের অর্থনৈতিক সূচকগুলো পরীক্ষা করবে। কিছু শর্ত দেবে। এই ঋণের বিষয়ে তাদের প্রতিক্রিয়া এখন পর্যন্ত ইতিবাচক।”

এডিবি’র ঋণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত ইআরডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সংস্থাটি কখনোই বাজেট সহায়তা হিসেবে ঋণ সহায়তা দেয়নি। কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর থেকে এডিবি এ খাতে ঋণ সহায়তা দেওয়া শুরু করেছে।

XS
SM
MD
LG