অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ হামলার পর দ্রুত বিদ্যুৎ পুনরুদ্ধারের চেষ্টায় ইউক্রেন; পূর্বাঞ্চলে রুশ হামলা অব্যাহত


ইউক্রেনের সেনাদের বাখমুতে একটি ট্যাংকের ওপর দেখা যাচ্ছে। ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। ৫ ডিসেম্বর, ২০২২।

ইউক্রেনের বাহিনী দেশটির পুর্বাঞ্চলে রাশিয়ার নতুন দফা আক্রমণের বিরুদ্ধে লড়াই করেছে। ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন, সর্বশেষ দফায় মস্কোর ক্ষেপণাস্ত্র হামলার পর টেকনিশিয়ানরা বিদ্যুৎ পুনরুদ্ধারের জন্য জোর চেষ্টা চালাচ্ছেন। এই হামলার ফলে ক্রমহ্রাসমান তাপমাত্রার মধ্যে সারা দেশে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে।

ডনেটস্ক অঞ্চলের বাখমুত এবং আভদিইভকা এলাকায় রুশ সৈন্যরা তাদের বিরামহীন আক্রমণ অব্যাহত রেখেছে। ৬ ডিসেম্বর ইউক্রেনের জেনারেল স্টাফ বলেছেন, সোলেদার, ভার্খনোকামিয়ান্সক, আন্দ্রিয়িভকা এবং ইয়াকোলিভকাসহ ওই এলাকায় ২০টি বসতিতে ট্যাংক এবং আর্টিলারি বোমাবর্ষণে আঘাত হেনেছে।

ইউক্রেনের কর্মকর্তারা সতর্ক করেছেন যে, জরুরি জ্বালানি অবকাঠামো রাশিয়ার আরও হামলার কারণে হুমকির মুখে রয়েছে এবং বেশ কয়েকটি অঞ্চলে আবার জরুরি ব্ল্যাকআউট হবে। ইঞ্জিনিয়াররা আগের দিনের ক্ষেপণাস্ত্র হামলার মেরামত করার জন্য দ্রুত কাজ করছে। হামলাগুলো বাড়িঘর ধ্বংস করে এবং বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেয়।

কিয়েভের আঞ্চলিক গভর্নর বলেছেন, বিদ্যুৎ স্থাপনার ওপর রাশিয়ার হামলার ফলে ইউক্রেনের রাজধানীকে ঘিরে রাখা প্রায় অর্ধেক অঞ্চল আগামী কয়েকদিন বিদ্যুৎবিহীন থাকবে।

৫ ডিসেম্বরের আক্রমণগুলো ছিল কয়েক সপ্তাহের আক্রমণের মধ্যে সর্বসাম্প্রতিকতম যা জ্বালানি অবকাঠামোতে আঘাত করে। এই আক্রমণ ইউক্রেনের কিছু অংশকে আবার হিমশীতল অন্ধকারে নিমজ্জিত করে।

মস্কো আরও দুটি বিমানঘাঁটিতে মারাত্মক ড্রোন হামলা চালানোর জন্য ইউক্রেনকে অভিযুক্ত করার একদিন পর ৬ ডিসেম্বরের ঘটনাটি ঘটে।

এই তথ্য নিরপেক্ষভাবে নিশ্চিত করা যায়নি।

পৃথকভাবে রয়টার্স জানিয়েছে যে, ওয়াশিংটন কীভাবে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোকে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ৮ ডিসেম্বর তেল ও গ্যাস কর্মকর্তাদের সাথে একটি ভার্চুয়াল বৈঠক ডেকেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG