অ্যাকসেসিবিলিটি লিংক

বছরে দুবার মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক


বাংলাদেশ ব্যাংক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ অনুযায়ী, বছরে দু’বার মুদ্রানীতি প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।সোমবার (৫ ডিসেম্বর) অর্থনীতিবিদদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে আগামী জানুয়ারিতে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য মুদ্রানীতি প্রণয়ন শুরু হবে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ কথা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হাবিবুর রহমান।

হাবিবুর রহমান বলেন, “আমরা দেশের অর্থনীতিবিদসহ সকল স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থ সরবরাহ, রিজার্ভ কারেন্সি এবং সুদের হারসহ সামষ্টিক অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। অর্থনীতির বর্তমান চ্যালেঞ্জ নিয়েও আলোচনা হয়েছে।” তিনি জানান যে অর্থনীতিবিদদের পরামর্শ অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক বছরে দুইবার মুদ্রানীতি প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে বছরে দুবার মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছিলো। ২০১৯ সালে, সাবেক গভর্নর ফজলে কবির বছরে একবার মুদ্রানীতি প্রণয়নের ঘোষণা দেন। সে অনুযায়ী তিনি ঐ বছরের ৩১ জুলাই ২০১৯-২০ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করেন। কেন্দ্রীয় ব্যাংক পরবর্তী অর্থবছর ২০২০-২১ এবং ২০২১-২২-এ শুধুমাত্র একবার মুদ্রানীতি ঘোষণা করেছে।

সম্প্রতি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ৪৫০ কোটি ডলার ঋণ পাওয়ার শর্ত হিসেবে বছরে চারবার মুদ্রানীতি ঘোষণার সুপারিশ করেছে। কর্মকর্তারা জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতি ঘোষণা করে। আর পরিসংখ্যান ব্যুরো বছরে দুবার এই তথ্য প্রকাশ করে। ফলে বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

XS
SM
MD
LG