অ্যাকসেসিবিলিটি লিংক

সম্মুখ সমর রেখা বরাবর এলাকা পরিদর্শন করলেন জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল প্রেস অফিসের দেওয়া এই ছবিতে, ইউক্রেনের স্লোভিয়ানস্ক, ডনবাস অঞ্চলে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সফরের সময় ইউক্রেনের এক সৈনিক জেলেন্সকির সাথে সেলফি তুলছেন। ৬ ডিসেম্বর, ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি মঙ্গলবার পূর্ব ডনেৎস্ক অঞ্চলে রাশিয়ার সাথে লড়াইয়ের সম্মুখ সারি অঞ্চলের কাছাকাছি এলাকা ভ্রমণ করেন।এ সময় তিনি মস্কোর সমস্ত বাহিনীকে তার দেশ থেকে বিতাড়িত করার প্রতিশ্রুতি দেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী দিবসে, প্রেসিডেন্ট জেলেন্সকি ইউক্রেনের শক্তিশালী ঘাঁটি স্লোভিয়ানস্ক থেকে সৈন্যদের উদ্দেশ্যে এক ভিডিও ভাষণে বলেন, “সবাই আপনাদের শক্তি এবং দক্ষতা দেখছে। ... আমি আপনাদের পিতামাতার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।কারণ তারাই এই দেশের প্রকৃত নায়কদের বড় করেছে।”

অন্যদিকে, রাশিয়া জানিয়েছে, তার দেশের অভ্যন্তরে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলি দ্বিতীয় দিনের মতো ড্রোন হামলার শিকার হয়েছে, যদিও ইউক্রেন হামলা চালানোর কথা স্বীকার করেনি।

একটি ঘটনায়, রাশিয়ার দক্ষিণ কুর্স্ক অঞ্চলে ইউক্রেনের সীমান্তে একটি ড্রোন আঘাত হানার পর, একটি বিমানবন্দরে আগুন ছড়িয়ে পড়ে। রাশিয়ার স্বাধীন সংবাদ মাধ্যমগুলোর উদ্ধৃতি দিয়ে ওই অঞ্চলের গভর্নর জানিয়েছেন, ড্রোনগুলি ইউক্রেনের সীমান্ত থেকে ৮০ কিলোমিটার দূরে একটি শিল্প কারখানায় আঘাত করেছে।

রুশ কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে সর্বসাম্প্রতিক এই গোলাগুলির জন্য ইউক্রেনকে দায়ী করেননি; কিন্তু রাশিয়ার অভ্যন্তরে দুটি বিমান ঘাঁটিতে নজিরবিহীন, অনুরূপ হামলার জন্য মস্কোকিয়েভকে দোষারোপ করার একদিন পর নতুন করে হামলা চালানো হয়।

ইউক্রেন সীমান্ত থেকে ৫০০ কিলোমিটারেরও বেশি দূরে ভলগা নদীর তীরে সারাতোভ অঞ্চলে এঙ্গেলস বিমান ঘাঁটি এবং পশ্চিম রাশিয়ার রিয়াজান অঞ্চলে দিয়াগিলেভো বিমান ঘাঁটিতে আক্রমণগুলি ছিল ইউক্রেনের বিরুদ্ধেপ্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আক্রমণের ১০ মাসের মধ্যে রাশিয়ার অভ্যন্তরে সবচেয়ে লজ্জাজনক আক্রমণ।ওই আক্রমণের পর তারা রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলেন।

ইউক্রেনের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে ড্রোন হামলা চালানোর বিষয়টি নিশ্চিত করেননি, তবে প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক টুইটারে এক মন্তব্যে মস্কোকে কটাক্ষ করেছেন।

পোডোলিয়াক লিখেছেন,"পৃথিবী গোলাকার। যদি অন্য দেশের আকাশ সীমায় কিছু ছুঁড়ে মারা হয়, শীঘ্র বা পরে অজানা উড়ন্ত বস্তুগুলি প্রস্থানের বিন্দুতেই আবার ফিরে আসবে।”

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, সোমবারের হামলায় তিন জন রুশ সেনা নিহত এবং চারজন আহত হয়েছে। এছাড়া দুটি বিমানও সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

এঙ্গেলস ঘাঁটিতে টিইউ-৯৫ এবং টিইউ ১৬০ পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম কৌশলগত বোমারু বিমান রয়েছে, যেগুলো ইউক্রেনে হামলায় ব্যবহৃত হতো। দিয়াগিলেভোতে ট্যাঙ্কার বিমানগুলো ফ্লাইটের মধ্যে জ্বালানি সরবরাহের জন্য ব্যবহৃত হয়।

ইউক্রেনের যুদ্ধের উপর দৈনিক হলনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রাশিয়া সম্ভবত তাদের ঘাঁটি আক্রমণকে "ইউক্রেনে আক্রমণের পর থেকে কৌশলগতভাবে শক্তি সুরক্ষার সবচেয়ে উল্লেখযোগ্য ব্যর্থতা হিসাবে বিবেচনা করবে।"

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া কর্তৃপক্ষ হামলার পরিপ্রেক্ষিতে মূল স্থাপনাগুলির সুরক্ষা বাড়ানোর জন্য "প্রয়োজনীয় ব্যবস্থা নেবে"।

মুখপাত্রটি মুখপাত্র পুনর্ব্যক্ত করেন যে রাশিয়া এখন শান্তি আলোচনার আর কোন সম্ভাবনা দেখছে না। তিনি আরও বলেন, “রুশ ফেডারেশনকে অবশ্যই তার নির্ধারিত লক্ষ্যগুলি অর্জন করতে হবে।"

ইউক্রেনের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, রাশিয়া ইউক্রেনের ভূখণ্ডে তার তীব্র আক্রমণ অব্যাহত রেখেছে, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে শহরগুলিতে রাতভর গোলাবর্ষণ করেছে। ফলে খাবার পানির ওভাবে ওই এলাকার ৯,০০০ এরও বেশি মানুষ বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

কিয়েভের আঞ্চলিক গভর্নর বলেছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশের প্রায় অর্ধেক অঞ্চল বিদ্যুৎ স্থাপনাগুলিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর আগামি দিনে বিদ্যূত্‌বিহীন থাকবে ।

মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে, জাতিসংঘের মানবিক বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস বলেছেন, জ্বালানি অবকাঠামোর ওপর হামলা ইতোমধ্যেই মারাত্মক মানবিক সংকটের উপর "আরেকটি বিপজ্জনক মাত্রা যোগ করছে"।

XS
SM
MD
LG